• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘সীমান্ত বিবাদ মেটানোই জিনপিংয়ের মূল লক্ষ্য’, সংঘাতের আবহে সাফাই চিনা বিদেশ মন্ত্রকের

  • |

ভারত চিন সীমান্ত বিবাদের রেশ এখনও কাটেনি। লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা সরিয়ে নেওয়ার পূর্ববর্তী প্রতিশ্রুতিও এখনও মানেনি বেজিং। এদিকে লাদাখের প্যাংগং সো এবং গোগরা হট স্প্রিং অঞ্চলে এখনও ঘাঁটি বানিয়ে রয়েছে পিপলস লিবারেশন আর্মি। এই পরিস্থিতিতে চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের রাজনৈতিক অবস্থান নিয়ে ফের সাফাই গাইতে দেখা গেল চিনা বিদেশ মন্ত্রককে।

কি বলছে চিনের বিদেশ মন্ত্রক

কি বলছে চিনের বিদেশ মন্ত্রক

চিনের বিদেশমন্ত্রকের মতে সুষ্ঠ ভাবে ভারতের সাথে সীমানা বিবাদ মেটানোর পাশাপাশি চিনের আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করাই রাষ্ট্রপতি শি জিনপিংয়ের ব্লুপ্রিন্টের প্রধান অংশ। সদ্য "গভর্নমেন্ট অ্যান্ড পলিটিক্সের বিষয়ে শি জিনপিং" শীর্ষক একটি বিশ্লেষণে চিনা বিদেশমন্ত্রক জিংপিংয়ের কূটনৈতিক বোঝাপড়া নিয়ে আরও বেশ কিছু বিষয় সামনে আনা হয় বলে জানা যাচ্ছে।

 বিবাদ মেটানো বেজিংয়ের প্রধান উদ্দেশ্যে, দাবি পিপলস ডেইলি-র

বিবাদ মেটানো বেজিংয়ের প্রধান উদ্দেশ্যে, দাবি পিপলস ডেইলি-র

তাদের কথায় সংঘাতের আবহে ভারতের সাথে সীমান্তে শান্তি প্রতিষ্ঠার মতোই দক্ষিণ চিন সাগরের বিতর্কিত এলাকা গুলিতেও বিবাদ মেটানো বেজিংয়ের প্রধান উদ্দেশ্যে। প্রসঙ্গত উল্লেখ্য পূর্ব চিন ও দক্ষিণ চিন সাগরে সমুদ্রসীমানা ও একাধিক দ্বীপপুঞ্জের মালিকানা নিয়ে এর আগে একাধিকবার আসিয়ান গোষ্ঠীভুক্ত দেশ গুলির সঙ্গে বিবাদে জড়িয়েছে চিন। বেজিংয়ের আগ্রাসী মনোভাবের জেরে একাধিক সময় তৈরি হয়েছে যুদ্ধ পরিস্থিতিও।

দক্ষিণ-চিন সাগর নিয়ে অনড় অবস্থানে বেজিং

দক্ষিণ-চিন সাগর নিয়ে অনড় অবস্থানে বেজিং

জিনপিংয়ের উদ্ধৃতি দিয়ে বেজিং জানিয়েছে আগামীতেও তারা ‘দৃঢ়' ভাবে চিনের সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতা এবং সামুদ্রিক অধিকার ও যেকোনও স্বার্থ ‘রক্ষা করবে'। ওয়াকিবহাল মহলের ধারণা এই বক্তব্য থেকে 'দক্ষিণ চিন সাগরে আচরণবিধির' বিষয়েও নিজেদের অনড় মনোভাব আরও একবার স্পষ্ট করল বেজিং। এদিকে সীমান্ত সংঘাত নিয়ে ভারতের কথা উঠলেও এদিন পূর্ব লাদাখের অস্থিরতা নিয়ে পরিষ্কার করে কিছুই বলতে দেখা যায়নি বেজিংকে।

উঠে আসে মোদী-জিনপিং বৈঠকের প্রসঙ্গও

উঠে আসে মোদী-জিনপিং বৈঠকের প্রসঙ্গও

যদিও চিনের বিদেশ মন্ত্রকের কমিউনিস্ট পার্টি কমিটি ম্যান্ডারিনে পার্টির মুখপত্র, পিপলস ডেইলি-তে প্রকাশিত এই বিশ্লেষণে ভারতের সাথে তাদের সম্পর্কের উন্নতির কথা জোরালো ভাবে দাবি করা হয়। এই প্রসঙ্গে ২০১৮ সালে চিনের উহানে এবং ২০১৯ সালে ভারতের চেন্নাইতে মোদী-জিনপিংয়ের দুটি শীর্ষ সম্মেলনের কথাও উল্লেখ করা হয়।

শুরু হয়ে গেল ভাদ্রের বর্ষা, উপকূলবর্তী জেলায় জারি হল সতর্কতা, মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ

English summary
properly settling border disputes is jinpings main goal chinese foreign ministry said in the aftermath of the india china conflict
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X