• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মুক্ত বানিজ্যের পরিবেশ চায় ভারত, সিঙ্গাপুর থেকে বললেন মোদী

বানিজ্যে সংরক্ষণবাদের বিরুদ্ধে কড়া বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর মতে সংরক্ষণবাদের মাধ্যমে কোনও সমাধান পাওয়া সম্ভব নয়, বরং পরিবর্তনকে গ্রহণ করা উচিত। সিঙ্গাপুরের সাংগ্রি-লা'য় এক ভাষণে প্রধানমন্ত্রী মোদী বলেন, 'আমরা চাই এমন একটা পরিবেশ ষেখানে সবাই সমানভাবে বানিজ্য করতে পারে। ভারত মুক্ত এবং স্থিতিশীল আন্তর্জাতিক বাণিজ্যের পক্ষপাতি'।

মুক্ত বানিজ্যের পরিবেশ চায় ভারত বললেন মোদী

তিনি আরও বলেন, 'আমরা ভারত-প্রশান্তমহাসাগরীয় অঞ্চলে নিয়মভিত্তিক, মুক্ত, ভারসাম্যযুক্ত এবং স্থিতিশীল বানিজ্যের পরিবেশকে সমর্থন করি। এতে সব দেশেই বাণিজ্য ও বিনিয়োগের জোয়ার আসবে'। ভারতের সঙ্গে রাশিয়া, আমেরিকা ও চিনের বানিজ্য সম্পর্কের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী তাঁর ভাষণে দাবি করেন, বিশ্বে ভারত অনেক দেশের সঙ্গেই মিত্রতার সম্পর্কে আছে। তবে ভারত অন্য কোনও দেশকে কোনঠাসা করতে চেয়ে এই মিত্রতা করে না।

বিষয়টি ব্যাখ্যা করে তিনি বলেন, ভারতের প্রথম কৌশলগত মিত্রদেশ ছিল রাশিয়া। সেই সম্পর্ক ক্রমে বিশেষ এবং বিশেষাধিকারে পরিণত হয়েছে। কিন্তু আন্তর্জাতিক মহলে রাশিয়ার প্রবল প্রতিদ্বন্দ্বী মার্কিন যুক্তরাষ্ট্রকেও ভারত দূরে সরিয়ে রাখেনি। সেদেশের সঙ্গে ভারতের কৌশলগত সম্পর্কের গভীরতা ক্রমশ বাড়ছে।

পাশাপাশি চিনের সঙ্গেও সুসম্পর্ক রয়েছে বলে দাবি করেন মোদী। তাঁর মতে দিল্লি ও বেজিংয়ের সম্পর্কের বহু স্তর রয়েছে। একভাবে একে দেখা যাবে না। এরকমটা আর কোনও দেশের সঙ্গে নেই। এর আগে গত এপ্রিলে চিন সফরে প্রধানমন্ত্রী চিনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে এক ঘরোয়া বৈঠকে মিলিত হন। এদিন মোদী আবার বলেন, 'আমার দৃঢ় বিশ্বাস, ভারত ও চিন পারস্পরিক বিশ্বাস এবং আত্মবিশ্বাসের মাধ্যমে একসঙ্গে চলতে পারলে, তা এশিয়া তথা বিশ্বের ভবিষ্যতের জন্যও ভাল হবে।

English summary
Prime Minister Narendra Modi speaks against Protectionism in trade at Shangri-La dialogue in Singapore.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X