রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবর্তন নিয়ে কথা! বাংলাদেশের প্রধানমন্ত্রী যা বললেন রাষ্ট্রসংঘকে

  • Posted By: Dibyendu Saha
Subscribe to Oneindia News

মায়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে সেদেশে প্রত্যাবর্তনে সহযোগিতা করার জন্য রাষ্ট্রসংঘের প্রতি আহ্বান জানালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার রাতে রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্থনিও গুতেরেসের সঙ্গে টেলিফোনে কথা বলেন।

রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে কথা বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রসংঘের মহাসচিবের

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছেন, রাষ্ট্রসংঘের মহাসচিব শুক্রবার স্থানীয় সময় ত ৯টা ২৫ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেন এবং তাঁর সঙ্গে প্রায় ১২ মিনিট কথা বলেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যু রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপনের জন্য মহাসচিব অ্যান্থনিও গুতেরেসকে ধন্যবাদ জানান। তিনি রাষ্ট্রসংঘের মহাসচিবকে অবহিত করেন, তাঁর সরকার আসন্ন বর্ষার আগেই অন্তত এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরে উদ্যোগ গ্রহণ করেছে।

শেখ হাসিনা রাষ্ট্রসংঘের মহাসচিবকে বাংলাদেশে যাওয়ার এবং মায়ানমারের নিরাপত্তা বাহিনীর দমন অভিযানের পর সে দেশে পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের অবস্থা প্রত্যক্ষ করার আহ্বান জানিয়েছেন।

রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে কথা বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রসংঘের মহাসচিবের

বাংলাদেশের প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবর্তনে বাংলাদেশের সঙ্গে সম্পাদিত মায়ানমারের চুক্তি দ্রুত বাস্তবায়নের ব্যাপারেও রাষ্ট্রসংঘের মহাসচিবের সহযোগিতা কামনা করেছেন।

রাষ্ট্রসংঘের মহাসচিব ১০ লক্ষাধিক রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দিয়ে মানবিকতা দেখানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন।
১০ লক্ষের বেশি রোহিঙ্গাক তাঁদের নিজ ভূমিতে প্রত্যাবর্তনের জন্য বাংলাদেশ ও মায়ানমারের ১০ লক্ষাধিক জন্য যে চুক্তি স্বাক্ষর হয়েছে তা বাস্তবায়নে রাষ্ট্রসংঘের মহাসচিবের সহায়তা কামনা করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী ।

English summary
Prime Minister of Bangladesh demands help of United Nations to return of Rohingya refugees

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.