• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৮০০০ বছরের পুরনো মুক্তো উদ্ধার আরবে

  • |

নব্য-প্রস্তর যুগের একটি মুক্তো উদ্ধার ঘিরে চাঞ্চল্য সংযুক্ত আরবের রাজধানী আবু ধাবিতে। আবুধাবি সংলগ্ন মারাওয়াহ দ্বীপে একটি খনন কার্য চালানোর সময় প্রাগৈতিহাসিক ওই মুক্তোটি উদ্ধার হয় বলে জানায় আরবের সংস্কৃতি ও পর্যটন বিভাগ। আরব প্রশাসন সূত্রে খবর, বর্তমানে উদ্ধার হওয়া ইতিহাস বিজড়িত এই মুক্তোটির জনসাধারণের জন্য প্রদর্শনেরও ব্যবস্থা হতে চলেছে।

৮০০০ বছরের পুরনো মুক্তো উদ্ধার আরবে

মুক্তোটির বয়স প্রায় ৮০০০ বছরের বেশি বলে অনুমান আরবের প্রত্নতাত্ত্বিকদের। মেসোপটেমিয়া সভ্যতার সময়কালে বাণিজ্যের কারণেই মূলত এই ধরণের মণি-মুক্তো গুলির আদানপ্রদান করা হতো বলে মত তাদের।

এর আগে অতীতেও আরবের একাধিক জায়গায় প্রাচীন সভ্যতার একাধিক স্থাপত্য ও শিল্পকলা উদ্ধারের নজিরও দেখা যায়। দেশের সংস্কৃতি ও পর্যটন বিভাগের মতে 'খনন কার্য চালানোর সময় যে স্তরগুলি কেটে মুক্তোটি উদ্ধার করা হয় সেগুলি প্রায় ৫৮০০ থেকে ৫৬০০ খ্রিষ্ট পূর্বাব্দ আগেই জীবাশ্মে পরিণত হয়েছে।’

এই সং সংস্থার সভাপতি মহম্মদ আল মুবারক এই মুক্তো উদ্ধার প্রসঙ্গে বলতে গিয়ে বলেন 'আবু ধাবিতে বিশ্বের প্রাচীনতম মুক্তোটির আবিষ্কার থেকে আবারও এটা পরিষ্কার হল যে আমাদের দেশের সাম্প্রতিক অর্থনৈতিক ও সাংস্কৃতিক ইতিহাসের শিকড় প্রাগৈতিহাসিক যুগ পর্যন্ত প্রসারিত।’

সেই যুগে মৃৎশিল্পের প্রচলনের জন্য বিভিন্ন জনজাতির মধ্যে বিভিন্ন মণিমুক্তা আদান প্রদানের মাধ্যমে মাটির বিভিন্ন দ্রব্য কেনা-বেচার চল দেখা যায়। পাশাপাশি নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন দ্রব্য কিনতেও এগুলির ব্যবহার করা হত বলে মত প্রস্নত্বত্ত্বিক মহলের।

সূত্রের খবর চলতি মাসের আগামী ৩০শে অক্টোবর আবু ধাবিতে '১০০০ হাজার বছরের পুরনো মণিমুক্তা’ সম্মলিত একটি প্রদর্শনী শালার আয়োজন হতে চেলেছে। সেখানেই বিশ্ববিখ্যাত প্যারিসের জাদুঘরের একটি শাখায় জনসমক্ষে আনা হবে ওই প্রাগৈতিহাসিক মুক্তোটিকে।

English summary
Experts say that this is among the world's oldest pearl
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X