• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জি৭ বৈঠকের হাত ধরে কাটতে পারে আশঙ্কার মেঘ, ১০০ কোটি টিকার আশায় বুক বাঁধছে দরিদ্রদেশগুলি

  • |

ভারতের পাশাপাশি বর্তমানে গোটা বিশ্বেই চলছে টিকা সঙ্কট। অন্যদিকে ভারত থেকে টিকা রফতানি বন্ধ হতেই গোটা বিশ্বজুড়েই ধাক্কা খেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স ফেসিলিটি। প্রশ্নের মুখে পড়েছে সিরাম ইন্সস্টিটিউট। এমতাবস্থায় এবার নতুন আশার আলো দেখাতে চলেছে জি৭ বৈঠক। এমনটাই দাবি ব্রিটেনের। বৃহঃস্পতিবার ব্রিটেনের তরফে জানানো হয়, জি৭ বৈঠকে অংশগ্রহণকারী রাষ্ট্রনেতারা কোভিড ভ্যাকসিন উৎপাদন বৃদ্ধি এবং বিশ্বব্যাপী সরবরাহ করতে অবশ্যই সিদ্ধান্ত নেবে।

জি৭ বৈঠকের হাত ধরে কাটতে পারে আশঙ্কার মেঘ, ১০০ কোটি টিকার আশায় বুক বাঁধছে দরিদ্রদেশগুলি

এমনকী বিশ্বের দরিদ্র দেশগুলিতে দ্রুত ১০০ কোটি টিকা ডোজ সরবরাহ করা হবে বলেও আশাবাদী ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন।। জি-৭ সম্মেলন শুরুর আগেই বিশ্ববাসীর জন্য এই টিকা বার্তায় আশার আলো দেখছেন অনেকেই। এদিকে ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিম প্রান্তের জনপ্রিয় পর্যটন-শহর কর্নওয়ালে এই শীর্ষ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

এদিকে বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে বাধ্য হয়ে গত বছরের সম্মেলন বাতিল করা হয়েছিল। জি৭’র নেতারা প্রায় দুই বছর পর এই প্রথম বারের মতো এ সপ্তাহান্তে সম্মেলনে অংশগ্রহণ করতে যাচ্ছেন। এবারের সম্মেলনের আলোচ্য সূচিতে বিশ্বব্যাপী কোভিড ভ্যাকসিনের ন্যায্য বিতরণের পাশাপাশি জলবায়ু পরিবর্তনের বিষয়েও বিস্তর আলোচনার সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে।

উল্টো সুর যোগগুরুর গলায়, এবার করোনা টিকা নেবেন স্বয়ং রামদেবউল্টো সুর যোগগুরুর গলায়, এবার করোনা টিকা নেবেন স্বয়ং রামদেব

এদিকে সঙ্কটকালে বিশ্বব্যাপী টিকা বণ্টন নিয়ে আগেই উদ্বেগ প্রকাশ করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদিকে টিকা দান করা নিয়ে আগেই মুখ পুড়েছিল ব্রিটেনের। ৪০০ মিলিয়ন উদবৃত্ত ডোজ দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ব্যর্থ হন ব্রিটিশ প্রধানমন্ত্রী। এমতাবস্থায় ধনী দেশগুলির বাড়তি টিকার বড় অংশ দরিদ্র দেশগুলোতে না পাঠানো হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছিল ইউনিসেফের তরফে।

Covid 19 Update : কলকাতা : নতুন করে কলকাতায় করোনা আক্রান্তের সংখ্যা ৪৮৫ জন

English summary
poor countries can get 100 crore corona vaccine through g7 meeting
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X