• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সম্মত হল অ্যান্টিগা, মিলল মেহুল চোক্সিকে দেশে ফেরানোর রাস্তা

মেহুল চোক্সিকে দেশে ফেরানোর রাস্তা পেল কেন্দ্রীয় সরকার। সোমবার ভারতের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে একটি গেজেট নোটিফিকেশন প্রকাশ করে জানানো হয়, ভারত ও অ্যান্টিগা দুটিই কমনওয়েলথ গোষ্ঠীর সদস্য হওয়ায় অ্যান্টিগা সরকার মেহুল চোকসিকে ভারতের হাতে সমর্পন করতে সম্মত হয়েছে।

সম্মত হল অ্যান্টিগা, মিলল মেহুল চোক্সিকে দেশে ফেরানোর রাস্তা

সোমবার বিদেশমন্ত্রকের ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারত সরকার ১৯৬২ সালে হস্তান্তর আইন প্রয়োগ করবে। অপরদিকে ২০০১ সালে অ্যান্টিগা ও বারবুদাও তাদের দেশের হস্তান্তর আইনের কমনওয়েলথ দেশ হিসেবে ভারতকে মর্যাদা দেয়। তাই তারা জানিয়েছে দুইদেশের মধ্যে কোনও হস্তান্তর চুক্তি না থাকলেও, সেই আইনের বলে মোহুল চোক্সিকে নয়াদিল্লির হাতে তুলে দেওয়ার সুযোগ রয়েছে।

জানা গিয়েছে গত সপ্তাহেই মোহুল চোক্সিকে হস্তান্তরের জন্য অনুরোধ জানাতে বিদেশ মন্ত্রকের কর্তারা ও বিভিন্ন সরকারি এজেন্সির কর্তারা অ্যান্টিগায় গিয়েছিলেন। জানা গিয়েছে ভারত সরকারের সেই প্রতিনিধি দল শনিবারই আনুষ্ঠানিকভাবে সেই অনুরোধ তুলে দিয়েছেন অ্যান্টিগার বিদেশ মন্ত্রকের হাতে।

ভারতের প্রতিনিধি দলটির নেতৃত্বে ছিলেন বিদেশ মন্ত্রকের কন্সুলার ও পাসপোর্ট বিভাগের যুগ্ম সচিব। তাঁরা সেখানে শুধু অনুরোধপত্রই জমা দেননি, বিশএষ প্রেজেন্টেশনের মারফত মেহুল চোক্সির পুরো মামলাটি অ্যান্টিগা সরকারের প্রতিনিধিদের সামনে তুলে ধরেন। তাঁদের বোঝান কেন মেহুলের হস্তান্তর ভারতের কাছে এত গুরুত্বপূর্ণ। অ্যান্টিগা সরকারের কাছ থেকে যে নিশ্চিত কিছু কথা আদায় করে নিতে পেরেছেন তাঁরা, তা বোঝা যাচ্ছে সোমবারের এই বিজ্ঞপ্তিতে।

English summary
Antigua government said that though there is no bilateral extradition agreement both countries are members of Commonwealth and there is a provision in their law to extradition of Mehul Choksi.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X