আরবের দেশেও শিব মন্দিরে পুজো মোদীর, ওমানের সঙ্গে ভারতের ৮টি চুক্তি সই

  • Posted By:
Subscribe to Oneindia News

পশ্চিম এশিয়ার দেশ ওমানে গিয়েছেন নরেন্দ্র মোদী। ঐতিহাসিক প্যালেস্তাইন সফর শেষ করার পরে সংযুক্ত আরব আমিরশাহী হয়ে ওমানে উড়ে গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। সেখানে সুলতান সঈদ কাবুস বিন সঈদ আল সায়েদের সঙ্গে মোদী দেখা করেছেন। ব্যবসা থেকে বিনিয়োগ, শক্তি থেকে প্রতিরক্ষা, নিরাপত্তা ও আঞ্চলিক নানা সমস্যা নিয়ে দুই দেশের প্রধানের মধ্যে আলোচনা ও চুক্তি সাক্ষরিত হয়েছে।

ওমান সফর

সেই আলোচনার পর ভারত ও ওমান প্রতিরক্ষা, স্বাস্থ্য, পর্যটন সহ নানা ক্ষেত্রে মোট আটটি চুক্তি সাক্ষর করেছে। মোদী বিদেশ সফরে গিয়ে যেভাবে ভারতীয় বংশোদ্ভূতদের সঙ্গে দেখা করেন, সেভাবেই এখানেও দেখা করেছেন। এবং বিদেশ সফরে গিয়েও প্রাক্তন কংগ্রেস সরকারকে তুলোধোনা করতে ছাড়েননি।

কংগ্রেসকে আক্রমণ

মোদী বলেছেন, পুরনো সরকারের কেলেঙ্কারির বোঝা বইতে গিয়ে দেশের সম্মান নিচে নেমে গিয়েছে। সেই অবস্থার পরিবর্তনে তার সরকার চেষ্টা করে চলেছে। ওমানের ভারতীয়দেরও দেশ গড়ার কাজে এগিয়ে আসতে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

শিব মন্দিরে পুজো

এদিন মোদী মুসকাটের শিব মন্দিরে বিশেষ পুজো দেন। এই অঞ্চলের অন্যতম পুরনো মন্দির এটি। মুসকাটের মাতরাহ এলাকায় অবস্থিত মন্দিরটি ১২৫ বছর আগে গুজরাতিদের হাতে তৈরি হয়েছিল। পরে ১৯৯৯ সালে তা সংষ্কার করা হয়।

সুলতানের সঙ্গে সাক্ষাৎ

মোদী ওমানে পৌঁছনোর পরে রবিবার সেখানকার সুলতান কাবুজের সঙ্গেও সাক্ষাৎ করেন। সুলতানের সহযোগিতার তাঁর আতিথেয়তা গ্রহণ করেন ভারতের প্রধানমন্ত্রী।

মসজিদ ঘুরে দেখা

এদিন ওমান সফরে সেদেশের সুলতান কাবুজের সুবিশাল মসজিদও ঘুরে দেখেন ভারতের প্রধানমন্ত্রী। এই মসজিদটি ৩ লক্ষ ভারতীয় স্যান্ডস্টোন দিয়ে তৈরি করেছিলেন এদেশের ২০০জন শিল্পী।

English summary
PM Narendra Modi visits Shiva temple, grand Mosque in Muscat, Oman, signs 8 agreements

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.