• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দিল্লি-টোকিও পার্টনারশিপ হবে আরও দৃঢ়! জাপানের নয়া প্রধানমন্ত্রীকে শুভেচ্ছাবার্তা মোদীর

Google Oneindia Bengali News

শারীরিক অসুস্থতার কারণে জাপানের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়িয়েছেন শিনজো আবে। সেই জায়গায় এসেছেন নতুন প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। আজ প্রধানমন্ত্রী পদে সুগার অভিষেকের পর শুভেচ্ছাবার্তা পাঠালেন নরেন্দ্র মোদী। তাঁর আশা, ভারত ও জাপান যৌথভাবে বিশেষ কৌশল গ্রহণ করবে এবং আন্তর্জাতিক পার্টনারশিপকে নতুন উচ্চতায় নিয়ে যাবে।

সুগাকে মোদীর বার্তা

সুগাকে মোদীর বার্তা

টুইটারে প্রধানমন্ত্রী লেখেন, 'জাপানের প্রধানমন্ত্রী পদে বসার জন্য ইয়োশিহিদে সুগাকে অন্তর থেকে অভিনন্দন জানাই। ভারত ও জাপান যৌথভাবে বিশেষ কৌশল গ্রহণ করবে এবং আন্তর্জাতিক পার্টনারশিপকে নতুন উচ্চতায় নিয়ে যাবে। এই আশা রাখছি।'

সুগা দীর্ঘ সময় ধরে শিনজো আবের ডান হাত হিসেবে পরিচিত

সুগা দীর্ঘ সময় ধরে শিনজো আবের ডান হাত হিসেবে পরিচিত

আবের অকস্মাৎ পদত্যাগে তাঁর দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টিতে বড়সড় ওঠানামা তৈরির সম্ভাবনা দেখা যাওয়ার আশঙ্কা করা হয়েছিল। সেই আশঙ্কা দূর করে দুই দিন আগেই সুগাকে দলনেতা ঘোষণা করা হয়েছিল। সুগা দীর্ঘ সময় ধরে শিনজো আবের ডান হাত হিসেবে পরিচিত। তিনি চিফ ক্যাবিনেট সেক্রেটারি ছিলেন। সেই সুগা আজ নিজের মন্ত্রিসভা গড়বেন। আবের দেখানো পথেই চলবেন বলে জানিয়েছেন তিনি।

২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী থাকবেন সুগা

২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী থাকবেন সুগা

২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রিত্ব চালাতে হবে ইয়োশিহিদে সুগাকে। অর্থাৎ, যতদিন না সেখানে নতুন করে নির্বাচন হচ্ছে। ভারতের সঙ্গে সুষ্ঠু এবং আন্তরিক সম্পর্ক রাখার ক্ষেত্রে আবের উত্তরসূরী আবের মতো হবেন কি না সেটাই এখন দেখার।

ভারত-জাপান সম্পর্ক কেমন হবে?

ভারত-জাপান সম্পর্ক কেমন হবে?

এর আগে জাপানের কর্মসূচিগত নিয়ম-নীতিতে ভারতের সঙ্গে তাদের সম্পর্ককে কেন্দ্রবিন্দুতে আনার ক্ষেত্রে আবে ব্যক্তিগতভাবে উদ্যোগী হয়েছিলেন। ২০০১ সালে 'গ্লোবাল পার্টনারশিপ বিটউইন জাপান অ্যান্ড ইন্ডিয়া'-এর উন্নতিকল্পে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল। আর তারপর ২০০৫ সাল থেকে বার্ষিক স্তরে দ্বিপাক্ষিক সম্মেলনও আয়োজিত হয়েছে। আবে সেই বন্ধুত্ব আরও দৃঢ় করেছিলেন বিগত বেশ কয়েক বছর ধরে।

<strong>লাদাখ সীমান্তে নিশ্বাস ফেলছে ৫২ হাজার চিনা সেনা! শান্তির বার্তা দিয়েও প্যাংগংকে ঘিরে ১০ হাজার পিএলএ</strong>লাদাখ সীমান্তে নিশ্বাস ফেলছে ৫২ হাজার চিনা সেনা! শান্তির বার্তা দিয়েও প্যাংগংকে ঘিরে ১০ হাজার পিএলএ

English summary
PM Narendra Modi tweets congratulating Japan's new PM Yoshihide Suga on his appointment
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X