• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনকে থোড়াই কেয়ার, নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদের পক্ষে জোর সওয়াল প্রধানমন্ত্রী মোদীর!

এদিন রাষ্ট্রসংঘের সাধারণ সভার ৭৫তম অধিবেশনে ভাষণ রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ করোনা প্যানডেমিকের কারণে এবছর রাষ্ট্রসংঘের সাধারণ সভা মূলত ভার্চুয়ালি অনুষ্ঠিত হচ্ছে৷ তাই প্রধানমন্ত্রীর পূর্বে রেকর্ড করা একটি ভিডিও-বার্তা এদিন শোনানো হয়। আর সেখানেই এদিন প্রধানমন্ত্রী মোদী ভারতের হয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদের পক্ষে সওয়াল করেন।

অধিবেশনে মোদীর বক্তব্যে ফুটে ওঠে যে ইস্যুগুলি

অধিবেশনে মোদীর বক্তব্যে ফুটে ওঠে যে ইস্যুগুলি

এদিন রাষ্ট্রসংঘের অধিবেশনে মোদীর বক্তব্যের মাধ্যমে ভারতের প্রধান লক্ষ্য ফুটে ওঠে। বিশ্বজুড়ে সন্ত্রাসবাদ বিরোধী পদক্ষেপকে জোরদার করার পক্ষে সওয়াল করা ছাড়াও সুদূরপ্রসারী উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন ইস্যুতে ভারতের সক্রিয়তার বিষয়ে বক্তব্য় পেশ করেন প্রধানমন্ত্রী৷

স্থায়ী সদস্যপদের পক্ষে সওয়াল

স্থায়ী সদস্যপদের পক্ষে সওয়াল

এদিকে এদিন স্থায়ী সদস্যপদের পক্ষে সওয়াল করলেন প্রথানমন্ত্রী। তিনি বলেন, রাষ্ট্রপুঞ্জ যে মূল্যবোধ থেকে তৈরি, ভারতের সংষ্কৃতির মূলমন্ত্রও তাই, সারা বিশ্ব একই ছাতার তলায় রয়েছে। আর কতদিন ভারতে অপেক্ষা করতে হবে? কবে ভারতকে রাষ্ট্রসংঘের স্থায়ী সদস্যপদ দেওয়া হবে?

ভারত বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্র

ভারত বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্র

মোদী এদিন আরও বলেন, দীর্ঘদিন পরাধীন থাকার পর ভারত দুর্বল হয়ে যায়। তখনও ভারত কারও উপর বোঝা হয়নি। বর্তমানে ভারত বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্র, ১৮ শতাংশ জনসংখ্যা এদেশে, এই দেশে বিবিধ ভাষা, সংষ্কৃতি, এই দেশের ক্ষমতা রয়েছে এই সংস্থার নেতৃত্বে আসার।

করোনার সময়ে ভারতের কাজের খতিয়ান

করোনার সময়ে ভারতের কাজের খতিয়ান

এদিকে চিন-পাকিস্তানকে খোঁচা মেরে এদিন প্রধানমন্ত্রী বলেন, 'ভারত যখন সবল ছিল তখন কাউকে আক্রমণ করেনি।' তারপর করোনাকালে অন্য দেশকে ভারতের সাহায্যের খতিয়ান তুলে ধরে মোদী বলেন, 'করোনা প্যান্ডেমিকের সময় ভারত ১৫০টি দেশে ওষুধ সরবরায় করেছে। ভারতের ওষুধ তৈরির ক্ষমতা করোনা প্যান্ডেমিকের সময় সারা বিশ্বের কাজে আসবে।'

বড়সড় রদবদল বিজেপিতে, নাড্ডা চমকে নয়া কেন্দ্রীয় দলে ঠাঁই কোন হেভিওয়েটদের?

English summary
PM Narendra Modi's Speech in 75th Session of UNGA in Bengali, Modi seeks permanent seat at UNSC
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X