India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মোদীর চায়ে পে চর্চা জার্মানিতে, ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সঙ্গে বন্ধুত্বের সাক্ষী জি-৭ সম্মেলন

Google Oneindia Bengali News

ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ আর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বন্ধুত্বের সাক্ষী থাকল জার্মানির জি-৭ শীর্ষ সম্মেলন। চায়ে পে চর্চায় তুফান তুললেন দুই বন্ধু দেশের রাষ্ট্রপ্রধান। সম্মেলনের ফাঁকেই তাঁরা হালকা মেজাজে খানিক মুহূর্ত ভাগ করে নিলেন। আগের দিন দুই বিশ্বনেতা একে অপরকে আলিঙ্গনে অভিবাদন জানিয়েছিলেন। তারপরে এই চায়ে পে চর্চায় দৃষ্টান্ত স্থাপন হল।

মোদী ও ফ্রান্সের প্রেসিডেন্টের চায়ে পে চর্চা জার্মানিতে

এদিন ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ আর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে গভীর কথোপকথনে মগ্ন থাকতে দেখা গিয়েছে। গুরুত্বপূর্ণ বৈঠকের ভিজ্যুয়ালগুলিতে দেখা যাচ্ছে যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রধানমন্ত্রী মোদীকে অভ্যর্থনা জানাতে হাঁটছেন। জার্মানির শ্লোস এলমাউতে শুভেচ্ছা বিনিময় করার সময় নেতারা সবাই হাসিমুখে ছিলেন।

ভিডিওটিতে ভারতের প্রধানমন্ত্রী মোদীকে তার কানাডিয়ান বন্ধু জাস্টিন ট্রুডোর সঙ্গে কথোপকথনেও মাততে দেখা গিয়েছে। মার্কিন রাষ্ট্রপতি বাইডেন প্রধানমন্ত্রী মোদীর কাছে গিয়ে কথা বলেন। মার্কিন রাষ্ট্রপতি তাঁর পিঠে টোকা দিয়েছিলেন। মোট কথা জি-৭ শীর্ষ সম্মেলন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্বের নানা রাষ্ট্রনেতাদের সঙ্গে খোশ মেজাজে দেখা যায় এদিন।

জি-৭ শীর্ষ সম্মেলনের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জার্মানিতে রয়েছেন। সেখানে বিশ্বের সাতটি শীর্ষ দেশের নেতারা ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন, খাদ্য নিরাপত্তা এবং সন্ত্রাস দমন-সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বৈশ্বিক বিষয় নিয়ে আলোচনা করেন। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, ইতালির প্রধানমন্ত্রী মারিও ড্রাঘি, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবারের সম্মেলনে অংশ নিচ্ছেন।

এবার জি-৭ বৈঠক হতে চলেছে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের আবহের মধ্যেই। সেই কারণে এই বৈঠক বিশেষ গুরুত্বপূর্ণ। কারণ এই বৈঠকে সাত দেশের প্রতিনিধিরা রাশিয়ার বিরুদ্ধে সম্মিলিত ও কড়া অবস্থান নিতে পারেন। এই বৈঠকে সাত দেশের রাষ্ট্রনায়কেরা যুদ্ধের অবস্থান নিয়ে আলোচনা করছেন এবং করবেন।

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ জারি রাখতে ইতিমধ্যে গোটা বিশ্বের কাছে অস্ত্র চেয়েছে ইউক্রেন। তাই এবার জি-৭ শীর্ষ সম্মেলনের অস্ত্রের বিষয়টি বিশেষ গুরু্ত্ব সহকারে উঠে আসতে পারে বলে মনে করা হচ্ছে। দফায় দফায় বৈঠকে অংশ নিচ্ছেন নেতারা। ফ্রান্স প্রেসিডেন্টের সঙ্গে একান্তে বৈঠক সেরেছেন প্রধানমন্ত্রী। জার্মান চ্যান্সেলরের সঙ্গেও বৈঠক হয়েছে নরেন্দ্র মোদীর। অন্যান্য নেতাদের সঙ্গেও বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদী। সম্মেলনে তাঁরী কী সিদ্ধান্তে উপনীত হয়, তার দিকে তাকিয়ে বিশ্ব।

English summary
PM Narendra Modi and France President Macron's friendship displayed at G7 summit in Germany.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X