বিশ্ব মঞ্চে ফের মুখোমুখি হচ্ছেন মোদী-ট্রাম্প, পাকিস্তানকে নিয়ে কোনও বার্তা দেবেন কি দুজনে

  • Posted By:
Subscribe to Oneindia News

জানুয়ারির শেষে সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব ইকোনমিক ফোরামের আসর বসতে চলেছে। সেই মঞ্চে ফের একবার মুখোমুখি হওয়ার কথা মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। বিশ্বের অর্থনীতির তাবড় নেতাদের সঙ্গে মার্কিন মুকুলের তরফে সেদেশের কোনও রাষ্ট্রপতি ১৮ বছর পরে সাক্ষাৎ করতে চলেছেন।

বিশ্ব মঞ্চে ফের মুখোমুখি হচ্ছেন মোদী-ট্রাম্প

হোয়াইট হাউসের প্রেস সচিব সারাহ স্যান্ডার্স বলেছেন, রাষ্ট্রপতি ট্রাম্পের 'আমেরিকা ফার্স্ট' স্লোগানকে বিশ্বের মঞ্চে তুলে ধরতে এর থেকে ভালো সুযোগ আর কিছু হতে পারে না। ট্রাম্প আমেরিকার ব্যবসা ও আমেরিকার কর্মসংস্থান বাড়াতে সচেষ্ট রয়েছেন। সেটা মাথায় রেখেই তিনি বিশ্বমঞ্চে মিলিত হবেন।

এই মাসের শেষে সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বৈঠক হবে। তার আগে ২২ জানুয়ারি ২ দিনের সফরে সুইজারল্যান্ড যাবেন নরেন্দ্র মোদী। সেখানে প্লেনারি সেশনে মোদীর ভাষণ দেওয়ার কথা রয়েছে।

ভারতের কাছেও এই বৈঠকের আলাদা গুরুত্ব রয়েছে। ১৯৯৭ সালের পর এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী বিশ্ব অর্থনৈতিক ফোরামের মঞ্চে উপস্থিত থাকবেন।

ট্রাম্পের সঙ্গে বৈঠকের দিকেও তাকিয়ে রয়েছেন বিশেষজ্ঞরা। একদিকে এইচ ১বি ভিসা নিয়ে আমেরিকার নরম মনোভাব সামনে এসেছে। পাশাপাশি সন্ত্রাসবাদ প্রসঙ্গে পাকিস্তানকে কোণঠাসা করে আমেরিকা বারবার ভারতের পাশে থাকার বার্তা দিয়েছে। পাকিস্তানকে সামরিক খাতে অর্থ সাহায্যও বন্ধ করেছে আমেরিকা। এই অবস্থায় মোদী-ট্রাম্প মিলিত হয়ে একসঙ্গে কোনও বার্তা দেন কিনা সেটাই এখন দেখার।

English summary
PM Modi, Donald Trump likely to meet during Davos' World Economic Forum meeting

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.