India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ক্যালিফর্নিয়াকে ভেঙে ৬টি ভিন্ন রাজ্য করার প্রস্তাব

Google Oneindia Bengali News

ক্যালিফর্নিয়াকে ভেঙে ৬টি ভিন্ন রাজ্য করার প্রস্তাব
ক্যালিফর্নিয়া, ২২ ফেব্রুয়ারি : ক্যালিফর্নিয়া এক বড় ও জনবহুল রাজ্য। ফলে এই রাজ্যকে সুষ্ঠুভাবে চালনা করা বেশ কষ্টসাধ্য। তাই এই রাজ্যটিকে ভেঙে আলাদা আলাদা ৬টি করার প্রস্তাব দিয়েছেন টিম ড্র্যাপার। আর তার জন্যই সাক্ষর গ্রহণ অভিযানের জন্য প্রস্তাব দিয়েছেন টিম।

টিমের কথায়, রাজ্যের একটা বড় অংশই সরকারের পরিষেবা ঠিক মতো পাচ্ছে না রাজ্যের আয়তনের কারণেই। কিন্তু ৬টি আলাদা রাজ্য হয়ে গেলে, প্রত্যেকটি রাজ্যের সরকারই উন্নত পরিষেবা দিতে পারবে।

টিমের পরিকল্পনা সরকারের সম্মতির জন্য পাঠানো হয়েছে। টিমের কথায়, অনেক পাবলিক স্কুল, যান পরিষেবা, জল ও অন্যান্য পরিকাঠামো ব্যবস্থারই অবনতি হয়েছে।

রাজ্যকে ৬ ভাগে ভাগ করলে অতিরিক্ত ১০ জন সেনেটর নিযুক্ত করতে হবে

তবে টিমের এই পরিকল্পনা নিয়ে বিরোধীতাও উঠেছে। ক্যালিফর্নিয়া রাজ্য বিশ্ববিদ্যালয়ের প্যাট ব্রাউন ইনস্টিটিউট অফ পাবলিক অ্যাফেয়ার্স-এর এক্সিকিউটিভ ডিরেক্টর রাফেল সোনেনসেইন জানিয়েছেন, যে কারণে এই পরিকল্পনা গ্রহণ করা হবে তার সম্ভাবনা শূন্য।

তাঁর কথায় ভোটাররা এবং কংগ্রেসও যদি রাজ্যকে ৬ ভাগের জন্য সম্মতি দেয় তাহলে বর্তমান ২জন সেনেটরের সঙ্গে অতিরিক্ত ১০ জন সেনেটারকে নিযুক্ত করতে হবে। ক্যালিফর্নিয়াকে কেউ ১২টি আসন দেবেনা বলেই অনুমান তাঁর।

টিমের পরিকল্পনাটি রাজ্য অফিসের সচিবের কাছে জমা দেওয়া হয়েছে। আঞ্চলিকভাবে ক্যালিফর্নিয়াকে ভাগ করার পক্ষে মত জানিয়েছেন টিম। যার মধ্যে একটি রাজ্যকে সিলিকন ভ্যালি নাম দেওয়ারও প্রস্তাব জানিয়েছেন তিনি। এই সিলিকন ভ্যালির আওতায় থাকবে সান ফ্রান্সিসকো। লস অ্যাঞ্জেলেস হবে নতুন রাজ্য পশ্চিম ক্যালিফর্নিয়ার অংশ।

English summary
Plan to divide California into 6 states will begin gathering signatures
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X