• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নেপাল সীমান্তে 'সীতা-গুহা'র সামনের পিলার ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল! ওলির গদি কাঁপতেই কী ঘটছে

এর আগে বিহারে নেপাল সীমান্তের কাছের গ্রামে চাষের ক্ষেতে কর্মরত দুই নিরীহকে গুলি করে খুন করে নেপালের সেনা। এরপর আজ ফের একবার নেপাল ঘিরে উত্তেজনা শুরু হয়েছে। এদিন একটি সর্বভারতীয় চ্যানেলের খবর অনুযায়ী, নেপাল সীমান্তে সীতা-গুহা গুঁড়িয়ে দেওয়া হয়।

 কী ঘটেছে?

কী ঘটেছে?

জানা গিয়েছে ভারত নেপাল সীমান্তে অবস্থিত সীতা গুহার সামনেই যে পিলার ছিল, তা ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে। জানা গিয়েছে, সেই পিলার নেপাল থেকে আসা কয়েকজন গুঁড়িয়েছে। তবে খবরের সত্যতা নিয়ে এখনও পর্যন্ত সেনার তরফে কোনও মন্তব্য আসেনি।

 কেন ভাঙা হল পিলার?

কেন ভাঙা হল পিলার?

সূত্রের দাবি , সীতা গুহার কাছে যে এলাকা রয়েছে , তা নেপালের বলে দাবি করতে শুরিু করেন গোটা কয়েক নেপালি নাগরিক। এমন ঘটনায় স্থানীয়দের মধ্যে উত্তেজনা চড়তে থাকে। ঘটনাস্থেল পৌঁছয় সেনার 'সীমা সুরক্ষা বল'।

 ওলির গদি টলতেই...

ওলির গদি টলতেই...

এদিকে, নেপালে ক্রমশ টলমল প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির গদি। গত ২ সপ্তাহ ধরে টানা তাঁর পার্টি ওলিকে নিয়ে কোনও উপসংহারে আসতে পারছে না। পার্টির একাংশের দাবি প্রধানমন্ত্রীর গদি ওলিকে ছাড়তে হবে। আর তা না ছাড়ার জন্য নাছোড়বান্দা ওলিয শনিবার এই মর্মে পার্টির ওলি বিরোধী নেতা পুষ্প কমল দাহালের সঙ্গে একটি বৈঠক ছিল ওলির। যা ভেস্তে যায়। এরপর থেকেই নেপালের রাজনীতির পারদ চড়তে থাকে।

অযোধ্যা মন্তব্য ও ওলি

অযোধ্যা মন্তব্য ও ওলি

এদিকে, এর আগে নেপালে 'আসল অযোধ্যা' রয়েছে বলে মন্তব্য করেন ওলি। এরপর থেকেই দুই দেশের পারদ চড়তে শুরু করে। নেপালের প্রধানমন্ত্রীর উদ্দেশ্য রাজমৈতিক বলে দাবি করা হয়। সেদেশে তিনি মুহূর্তে নিজের পার্টি ও বিপক্ষের সামনে আরও কোণঠাসা হয়ে যান। ওয়াকিবহল মহলের মতে, গোটা পরিস্থিতির জন্য দায়ী চিন। চিনই নেপথ্যে নেপালের রাজনীতিকে এভাবে নাচাচ্ছে।

নেপালকে কীভাবে হাত করেছে চিন? নেপালে চিনের একটা বড় অংশের বিনিয়োগ রয়েছে। এই বিনিয়োগের আর্থিক অঙ্ক এতটাই বেশি, যা নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির সামনে টোপের মতো করে ব্যবহার করেছে বেজিং। 'গ্লোবাল ওয়াচ অ্যানালাইসিস' এমনই দাবি করছে। নেপালের মতো ছোট দেশকে হাতাতে কেবলমাত্রা তার দুর্নীতিগ্রস্ত প্রধানমন্ত্রীকে হাত করেই' কেল্লাফতে ' করতে চাইছে চিন!

ওলির দুর্নীতি ও চিনের মদত

ওলির দুর্নীতি ও চিনের মদত

সহজ করেছে একের পর অক দুর্নীতিতে নেপালের প্রধানমন্ত্রী ওলি কাঠগড়ায়। আর ওলির হাতে যতই দুর্নীতির কালি লেগেছে , নেপালের রাজনীতিতে চিনের নাক গলাতে তত সুবিধা হয়েছে। সাম্প্রতিককালে নেপালে করোনা মহামারীর মোকাবিলায় যে মেডিক্যাল কিট কেনা হয়েছে, তা চিন থেকে কেনা হয়েছে। আর তাতে প্রয়োজনের বেশি অর্থ নেপাল সরকারের গ্যাঁট থেকে খসিয়েছে চিন। যা নিয়েও ওলির বিরুদ্ধে প্রবল ক্ষোভ রয়েছে নেপাল জুড়ে । এমন সমস্ত পন্থাকে করে ধীরে ধীরে নেপালের মতো দুর্বল দেশে থাবা গভীর করছে চিন।

লকডাউন ভাঙায় মামলা সাংসদ অর্জুনের বিরুদ্ধে

কংগ্রেসের দুর্গপতনে হাত রয়েছে মোদী সরকারের মন্ত্রীর! রাজস্থান ইস্যুতে বড় দাবি 'হাত' ক্যাম্পের

English summary
Pillar Near Sita Cave At India-Nepal Border Destroyed, Delhi watches movements closely
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X