• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পার্লামেন্টে শুয়োরছানাদের বিচরণ! আটক দুই যুবক

  • By Ananya Pratim
  • |

কাম্পালা (উগান্ডা), ১৯ জুন: পার্লামেন্ট শুয়োরের খোঁয়াড়! উগ্র বামপন্থীরা এমনটাই মনে করেন। এ বার সেই তত্ত্বেরই যেন প্রতিফলন ঘটল উগান্ডার পার্লামেন্টে। মন্ত্রীদের লাগামছাড়া দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে কয়েকটি শুয়োরছানা ঢুকিয়ে দেওয়া হল পার্লামেন্টের অন্দরে। এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে দুই যুবককে আটক করেছে পুলিশ। তাঁদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

বৃহস্পতিবার পার্লামেন্টের অধিবেশন চলার সময় দেখা যায়, ঘোঁৎঘোঁৎ করে ঘুরে বেড়াচ্ছে কয়েকটি শুয়োরছানা। রক্ষীরা তো তা দেখে থ! হইহই করে ছুটে আসেন তাঁরা। কাছেই দুই যুবক তখন মজা দেখছিলেন। সঙ্গে সঙ্গে শুয়োরছানা সমেত ওই দুই যুবককে আটক করা হয়। কড়া নিরাপত্তা থাকা সত্ত্বেও কীভাবে তাঁরা শুয়োরছানা নিয়ে ঢুকে পড়লেন, সে ব্যাপারে অনুসন্ধান শুরু হয়েছে।

রাষ্ট্রপতি ইয়োরি মুসেভেনি এই ঘটনায় বেদম চটেছেন। কারণ শুয়োরছানাগুলির গায়ে তাঁর দলের পতাকা আঁকা ছিল। কয়েকজন দুর্নীতিগ্রস্ত মন্ত্রী ও এমপি-র নাম লেখা ছিল। কী কী দুর্নীতি এঁরা করেছেন, তারও খতিয়ান দেওয়া ছিল। পরিষ্কারভাবে বোঝাই যাচ্ছে, দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে দুই যুবক পার্লামেন্টে শুয়োরছানা নিয়ে সেঁধিয়ে গিয়েছিলেন।

পুলিশ জানায়, দুই যুবকই বেকার। তবে এ কাজের জন্য তাঁদের অনুশোচনা নেই। যুবকদের বক্তব্য, সরকারি কর্মীদের চেয়ে এমপি-রা অন্তত ৬০ শতাংশ বেশি বেতন পান। তার পরও কিছুদিন আগে বর্ধিত বেতনের দাবিতে এমপি-রা শোরগোল তুললে দেশে নেতিবাচক প্রতিক্রিয়া হয়। যে দেশ বিদেশ সাহায্যের ওপর বেঁচে আছে, তাদের এত 'বিলাসিত' পোষায় কি না, প্রশ্ন তুলেছেন দুই বিক্ষোভকারী।

আফ্রিকার অন্যান্য বহু দেশের মতো উগান্ডাও দারিদ্র্যে জর্জরিত। পাশাপাশি রয়েছে এইডস রোগের ব্যাপক প্রকোপ। মূলত আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়নের সহায়তা নিয়েই এদের বেঁচে থাকতে হচ্ছে।

English summary
Pigs roam free in Uganda parliament, two youths detained
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X