• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কামাল করে দেখালো ফাইজার, সাতদিনের মধ্যে প্রথম ভ্যাকসিন পাচ্ছে ব্রিটেন

বলা চলে দীর্ঘ প্রতীক্ষার অবসান হল। বুধবারই বিশ্বের প্রথম দেশ হিসাবে ব্রিটেন ফাইজার–বায়োএনটেকের করোনা ভ্যাকসিনের ওপর ছাড়পত্র দিল। আগামী সপ্তাহ থেকেই ব্রিটেনের নাগরিকদের টিকাদানের কাজ শুরু হবে। ব্রিটেনের নিয়ামক সংস্থার পক্ষ থেকে জানা গিয়েছে যে এই ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর ও এটি নিরাপদ। যুক্তরাজ্য সরকার জানিয়েছে যে অনুমোদনের ফলে ডেটাগুলির '‌কঠোর’‌ বিশ্লেষণ অনুসরণ করা হয়েছে, এটি দ্রুত গতিতে পরিচালিত হয়েছে তবে মান সম্পর্কে কোনও আপস ছাড়াই।

Positive Story : ফাইজারের বাজিমাত! টিকাকরণের অনুমতি দিল ব্রিটেন
করোনার বিরুদ্ধে ফাইজার–বায়োএনটেক ভ্যাকসিন কী

করোনার বিরুদ্ধে ফাইজার–বায়োএনটেক ভ্যাকসিন কী

কোভিড-১৯-এর বিরুদ্ধে করোনা ভ্যাকসিন মার্কিন ওষুধ সংস্থা ফাইজার ও জর্মান বায়েটেক ফার্ম বায়োএনটেকের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে।

এই ভ্যাকসিনের কার্যকারিতা

এই ভ্যাকসিনের কার্যকারিতা

এই ভ্যাকসিন সম্প্রতি দাবি করেছে যে নোভেল করোনা ভাইরাস থেকে ৯৪-৯৫ শতাংশ সুরক্ষা দেবে, এমনকী ৬৫ বছরের ঊর্ধ্বে বয়স্কদের জন্য এটি নিরাপদ। এই ভ্যাকসিন সব বয়েসর মানুষের জন্য সমানভাবে কার্যকর।

 ফাইজারের কোভিড ভ্যাকসিন ডোজ

ফাইজারের কোভিড ভ্যাকসিন ডোজ

এই ভ্যাকসিনের ২টি ডোজ দেওয়া হবে হাতে, যাঁদের উচ্চ-ঝুঁকি রয়েছে। খুব শীঘ্রই এই ভ্যাকসিনের এক কোটি ডোজ উপলব্ধ হবে। যার মধ্যে প্রথম ৮ লক্ষ ডোজ ব্রিটেনে আসবে।

কবে থেকে এই ভ্যাকসিন গণব্যবহারের জন্য উপলব্ধ হবে

কবে থেকে এই ভ্যাকসিন গণব্যবহারের জন্য উপলব্ধ হবে

ফাইজারের টিকা আগামী সাতদিনের মধ্যে গণহারে উৎপাদিত হয়ে আপৎকালীন ক্ষেত্রে ব্যবহারের জন্য চলে আসবে। কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে কিনা এই ভ্যাকসিন ব্যবহার করে, সে দিকে জোরালো নজর রাখবে ব্রিটেন সরকার।

 কারা প্রথম এই ভ্যাকসিন পাবে

কারা প্রথম এই ভ্যাকসিন পাবে

ব্রিটেনের ভ্যাকসিন ও ইমিউনিসেশন কমিটির পক্ষ থেকে বলা হয়েছে তাঁরা এই ভ্যাকসিন প্রয়োগের জন্য চূড়ান্ত তালিকা তৈরি করে ফেলেছে। এই ভ্যাকসিন প্রতম গ্রহণ করবে স্বাস্থ্য কর্মী, বৃদ্ধ-বৃদ্ধা এবং এক বা একাধিক রোগ রয়েছে যাঁদের তাঁরা। এরপরই তা সাধারণের জন্য দেওয়া হবে।

 কোথায় উপলব্ধ এই ভ্যাকসিন

কোথায় উপলব্ধ এই ভ্যাকসিন

ব্রিটেনের ৫০টি হাসপাতালে এই ভ্যাকসিন পাওয়া যাবে। তবে তা এখন পুলিশ ও সেনাদের কড়া নজরবন্দীতে রয়েছে। যাতে কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে। পরের বছরের মধ্যে আরও ৪ কোটি ভ।আকসিন ডোজ উপলব্ধ হবে বলে জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে।

মার্কিন ওষুধ নির্মাতা সংস্থা ফাইজার জার্মান সংস্থা বায়োএনটেকের সঙ্গে যৌথভাবে এমআরএমএ প্রযুক্তি ব্যবহার করে কোভিড-১৯ ভ্যাকসিন তৈরি করেছে। ফাইজার কর্তৃপক্ষের দাবি, এই ভ্যাকসিন ৩৪ শতাংশেরও বেশি কার্যকরী হতে পারে। বিশ্বের ৬টি দেশে ট্রায়াল চালিয়ে ফাইজার জানিয়েছিল, তাদের ভ্যাকসিনে পার্শ্বপ্রতিক্রিয়া নেই। কার্যকারিতারও তারতম্য ঘটেনি। ব্রিটিশ স্বাস্থ্যসচিব এই ঘটনাকে শুভ সংবাদ বলেছেন। বুধবার মার্কিন সংস্থাও এই মাহেন্দ্রক্ষণকে ঐতিহাসিক মুহূর্ত বলে জানিয়েছেন। নিঃসন্দেহেই গুরুত্বপূর্ণ মুহূর্ত, এখন অপেক্ষা কত তাড়াতাড়ি সামগ্রিক ছাড়পত্র পেতে পারে এই ভ্যাকসিন।

শব্দদূষণ রোধে মসজিদের মাইক বন্ধের 'দাওয়াই’! 'আজান প্রেমের’ মাঝেই ফের বিতর্কে শিবসেনা

English summary
pfizer showed amazing britain is getting the first vaccine in seven days
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X