• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আগামী সপ্তাহেই আসছে করোনা ভাইরাস! ছাড়পত্র পেল ফাইজারের টিকা

প্রথম দেশ হিসাবে করোনা টিকা অনুমোদন দিল গ্রেট ব্রিটেন। মার্কিন টিকা প্রস্তুতকারক সংস্থা ফাইজার এবং বায়োএনটেক সংস্থার সম্মিলিত প্রচেষ্টায় তৈরি করা এই করোনা ভ্যাকসিন আগামী সপ্তাহের গোড়াতেই ব্রিটিশ বাজারে আসতে চলেছে। ফাইজারের এই টিকাকে ছাড়পত্র দেয় ব্রিটেনের ওষুধ এবং স্বাস্থ্যসেবা পণ্য নিয়ন্ত্রক সংস্থা।

৪ কোটি ডোজের আগাম অর্ডার

৪ কোটি ডোজের আগাম অর্ডার

ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত ভ্যাকসিনের ৪ কোটি ডোজের আগাম অর্ডার দিয়ে রেখেছিল ব্রিটিশ সরকার। অর্ডারের এই করোনা ভ্যাকসিন দুই কোটি মানুষকে দুই ডোজ করে প্রয়োগ করতে পারবে। জানা গিয়েছে, অগ্রাধিকার ভিত্তিতে কয়েকদিনের মধ্যেই ভ্যাকসিনটির প্রয়োগ শুরু করবে ব্রিটেন।

১০ মাসেই সাফল্য পেয়েছে ফাইজারের ভ্যাকসিন

১০ মাসেই সাফল্য পেয়েছে ফাইজারের ভ্যাকসিন

এর আগে ১৮ নভেম্বর ফাইজার-বায়োএনটেকের উদ্ভাবিত করোনাভাইরাসের টিকার চূড়ান্ত পরীক্ষার প্রতিবেদন প্রকাশ করে। সেখান যানা গিয়েছিল যে এই দুই সংস্থার উদ্ভাবিত টিকা ৯৫ শতাংশ কার্যকর। তাছাড়া এই টিকা নিরাপদ বলেও দাবি করা হয়েছিল টিকা প্রস্তুতকারী সংস্থার তরফে। মাত্র ১০ মাসেই এ সাফল্য পেয়েছে ফাইজারের ভ্যাকসিনটি।

পর্যালোচনা হচ্ছে আমেরিকাতেও

পর্যালোচনা হচ্ছে আমেরিকাতেও

এদিকে এর আগে ২০ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে জরুরি প্রয়োজনের ভিত্তিতে তাদের টিকা ব্যবহারের অনুমতি চেয়ে আবেদন জানায় ফাইজার। যদি এই অনুমোদন মিলে যায়, তাহলে বড়দিনের আগেই বাজারে আসবে এই টিকা। সীমিত পর্যায়ে ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দেওয়া যায় কিনা তা নিয়ে পর্যালোচনা শুরু করেছে মার্কিন কর্তৃপক্ষ।

২৮ দিনের ব্যবধানে দুটি ডোজ

২৮ দিনের ব্যবধানে দুটি ডোজ

যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনের পাশাপাশি ইউরোপ ও গ্রেট ব্রিটেনেও ফাইজার তাদের করোনা ভ্যাকসিন প্রয়োগের আবেদন জানিয়েছিল। সেই আবদনের প্রেক্ষিতেই ফআইজারকে সবুজ সংকেত দিল ব্রিটেন। জানা গিয়েছে, এই ভ্যাকসিনের দু'‌টি ডোজ হবে। দ্বিতীয় ডোজ দেওয়ার সাতদিনের মাথায় রোগীদের মধ্যে প্রতিরোধ ক্ষমতা দেখা গিয়েছে। প্রথম এবং দ্বিতীয় ডোজের মধ্যে ২৮ দিনের ব্যবধান থাকবে বলে জানানো হয়।

কলকাতাঃ দুর্নীতি ইস্যুকে সামনে রেখে দিলীপের আক্রমণ তৃণমূল সরকারকে

এবার বঙ্গ রাজনীতির ক্রিজে নামবেন কলকাতার মন জয় করা প্রাক্তন ভারত অধিনায়ক

English summary
Pfizer-BioNTech COVID-19 vaccine gets green signal, will be made available across UK from next week
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X