• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বড়দিনে স্যান্টা-ঝুলি থেকে বের হবে করোনা ভ্যাকসিন! টীকা নিয়ে কী জানাল ফাইজার

বড়দিনের আগেই বাজারে আসতে পারে করোনা রোধক ভ্যাকসিন। মার্কিন সংস্থা ফাইজার এবং বায়ো-এন-টেক এমনই আভাস দিল। বাজারে টীকা সর্বরাহ নিয়ে ইতিমধ্যেই বায়ো-এন-টেক এর সিইও উগুর সাহিন বলেন, 'সব ঠিক থাকলে বড়দিনের আগেই বাজারে আসবে করোনা ভ্যাকসিন।'

ফাইজারের তৃতীয় স্তরের পরীক্ষা

ফাইজারের তৃতীয় স্তরের পরীক্ষা

এদিকে ফাইজারের তৃতীয় স্তরের পরীক্ষা চলছে এই মুহূর্তে। এই পরিস্থিতিতে পরীক্ষার ফলাফল আশাপ্রদ। মার্কিন সংস্থাটি জানিয়েছে যে তাদের ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকরী। এই পরিস্থিতিতে মার্কিন খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফাইজারকেও বড়দিনের আগেই এই ভ্যাকসিন বাজারজাত করার অনুমতি দিতে পারে।

ভ্যাকসিনের সাফল্য প্রসঙ্গে ফাইজারের বক্তব্য

ভ্যাকসিনের সাফল্য প্রসঙ্গে ফাইজারের বক্তব্য

ভ্যাকসিনের সাফল্য প্রসঙ্গে ফাইজারের চেয়ারম্য়ান ও চিফ এগজিকিউটিভ অ্য়ালবার্ট বুর্লা এক বিবৃতিতে বলেছিলেন, 'বিজ্ঞান ও মানবতার জন্য় আজ মহান দিন। এমন সময় ভ্য়াকসিন তৈরির কর্মসূচিতে আমরা সবচেয়ে কঠিন মাইলস্টোনে পৌঁছোচ্ছি, যখন বিশ্বের এটা খুব দরকার। এটা জনস্বাস্থ্য়ের জন্য়ও বড় দিন।' এছাড়া তিনি আরও জানান, খুব শীঘ্রই জরুরি ভিত্তিতে মার্কিন অনুমোদনের জন্য় আবেদন করা হবে।

৯৫ শতাংশ কার্যকর ফাইজারের ভ্যাকসিন

৯৫ শতাংশ কার্যকর ফাইজারের ভ্যাকসিন

ফাইজার জানিয়েছে যে তাদের এই ভ্যাকসিনের কোনও গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। গত সপ্তাহেই সংস্থার পক্ষ থেকে ঘোষণা করে বলা হয়েছিল যে বায়োএনটেকের সঙ্গে যৌথভাবে উৎপন্ন এই ভ্যাকসিন কোভিড-১৯ প্রতিরোধ করতে ৯০ শতাংশ কার্যকর, সেই সময় এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছিল। নয়া রিপোর্টে তারা জানায়, তাদের ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর।

রোগীদের মধ্যে প্রতিরোধ ক্ষমতা দেখা গিয়েছে

রোগীদের মধ্যে প্রতিরোধ ক্ষমতা দেখা গিয়েছে

প্রাথমিকভাবে জানা গিয়েছে, এই ভ্যাকসিনের দু'‌টি ডোজের মধ্যে দ্বিতীয় ডোজ। দেওয়ার সাতদিনের মাথায় রোগীদের মধ্যে প্রতিরোধ ক্ষমতা দেখা গিয়েছে। প্রথম এবং দ্বিতীয় ডোজের মধ্যে ২৮ দিনের ব্যবধান থাকবে বলেও জানানো হয়। কোভিড-১৯ ভ্যাকসিন ট্রায়ালের প্রথম ফলাফলের প্রাথমিক প্রমাণে দেখা গিয়েছে যে আমাদের ভ্যাকসিন কোভিড-১৯ প্রতিরোধ করতে সক্ষম।

এখনও বাংলার একশো শতাংশ বুথে পৌঁছতে পারেনি বিজেপি, ২১-এর ভোটের আগে স্বীকার দিলীপ ঘোষের

English summary
Pfizer and BioNtech could start delivering Coronavirus Vaccine in market before Christmas
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X