• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভূল টার্গেট, পেন্টাগন প্রকাশ করল প্রাণঘাতী ড্রোন স্ট্রাইকের ভিডিও

পেন্টাগন প্রকাশ করল প্রাণঘাতী ড্রোন স্ট্রাইকের ভিডিও
Google Oneindia Bengali News

পেন্টাগন প্রকাশ করল কাবুলে তাদের এয়ারস্ট্রাইকের ভিডিও। ওই হামলায় ১০ জন সাধারণ আফগানি সাধারণ মানুষ মারা যায়। এই ঘটনার ড্রোন ভিডিও তারা সামনে আনল। এই আফগানিস্তান ছাড়ার আগে করে এসেছিল মার্কিন সেনা। বলা চলে বেরিয়ে আসার আগে রোষ মিটিয়ে নেওয়া। সেটাই করতে চেয়েছিল মার্কিন সেনা। সেই হামলার ভিডিও এবার জনসমক্ষে আনল পেন্টাগন।

ভূল টার্গেট, পেন্টাগন প্রকাশ করল প্রাণঘাতী ড্রোন স্ট্রাইকের ভিডিও

মূল ঘটনা কেমন?

নিউইয়র্ক টাইমস ফ্রিডম অফ ইনফরমেশন আইনের মাধ্যমে ওই ঘটনার ছবি ভিডিও প্রকাশ্যে আনার দাবি জানিয়েছিল। সেই আইনের মাধ্যমেই সামনে আসে ওই ঘটনার ছবি। ওই হামলার পরেই আফগানিস্তান ছাড়ে মার্কিন সৈন্যরা। শেষ হয় কুড়ি বছরের আমেরিকার শাসন। তারা জানায় , ২৯ আগস্ট যে হামলা চালানো হয়েছিল সেটির প্রথম ভিডিও এটাই। ঘটনা হল এই হামলার দায় প্রথমে নেয়নি পেন্টাগন পরে অবশ্য হামলার দায় স্বীকার করে নেয়। জানানো হয়েছিল, ভুলবশত ঘটেছিল।

কী দেখা গিয়েছে ভিডিওতে?

২৫ মিলিয়ে ভিডিওতে দেখা গিয়েছে দুটি এমকিউ -৯ ড্রোন হামলার জন্য প্রস্তুত হয় হামলার জন্য। কিছুক্ষণ পরেই শুরু হয় ভয়ঙ্কর মার্কিন ড্রোন হামলা। প্রথমেই সেটি ধ্বংস করে দেয় একটি গাড়ি। মার্কিন মিলিটারি জানায় যে তারা আইএস জঙ্গিতে ঠাসা একটি গাড়িকে উড়িয়ে দিয়েছে। মার্কিন সেনা বলেছিল আফগান বিমানবন্দরে যারা হামলা চালিয়েছিল তাদেরই একটি দলকে তারা উড়িয়ে দিয়েছে। পরে জানা যায় যে এমন কিছুই নয়। গাড়িতে ছিল একজন সাধারণ আফগান, তাকে সমেত উড়িয়ে দেওয়া হয়। তারপরেও চলে হামলা। মারা যান মোট ১০ জন সাধারণ আফগান যাদের বিমানবন্দরে আইএস হামলার সঙ্গে কোনও যোগ ছিল না।

এর আগে ২৬ আগস্ট ২০২১-এ আফগান বিমানবন্দরে আত্মঘাতী বিস্ফোরণ হয়। ঘটনায় মারা যান ১৬০ জন আফগান এবং ১৩ জন মার্কিনি সেনা। ঘটনার বদলা নিতে উঠে পড়ে লেগেছিল। ২৯ তারিখ আমেরিকা ড্রোন হামলা চালায়। এতেই মারা যান ১০ জন।

English summary
America drone attack video
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X