• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইজরায়েল ও আমিরশাহীর মধ্যে ঐতিহাসিক শান্তি চুক্তির ঘোষণা ট্রাম্পের

  • By
  • |

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প এদিন টুইট করে জানিয়েছেন সংযুক্ত আরব আমিরশাহী ও ইজরাইলের মধ্যে ঐতিহাসিক শান্তি চুক্তি হয়েছে। যার ফলে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হল।

ইজরায়েল ও আমিরশাহীর মধ্যে ঐতিহাসিক শান্তি চুক্তির ঘোষণা ট্রাম্পের

এই ঘোষণার ফলে মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরশাহী ইজরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে আবদ্ধ হল। পাশাপাশি তৃতীয় আরব দেশ হিসেবে এই নজির গড়ল সংযুক্ত আরব আমিরশাহী।

এই কূটনৈতিক মেলবন্ধনকে ঐতিহাসিক মুহূর্ত বলে দাবি করেছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, এই চুক্তির ফলে বরফ অনেকটাই গলেছে। ফলে আমি আশা করব আরও অনেক মুসলিম দেশ আমিরশাহীর পথ ভবিষ্যতে অনুসরণ করবে। এই ঘটনাকে ঐতিহাসিক বলে টুইট করেছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

এই দুই দেশের মধ্যে কূটনৈতিক চুক্তি মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের আগে ডোনাল্ড ট্রাম্পকে স্বস্তি দিল বলে মনে করা হচ্ছে। ইজরায়েল ও সংযুক্ত আরব আমিরশাহী বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র দেশ। ফলে নিশ্চিতভাবেই এই ঘটনায় তিনি তাঁর সন্তুষ্টি ব্যক্ত করেছেন।

কলেজের অনলাইন অ্যাডমিনেশনে নেওয়া যাবে না টাকা, সাফ জানালেন শিক্ষামন্ত্রী

ইজরায়েল ও আরব আমিরশাহীর মধ্যে দীর্ঘদিন ধরে বিবাদ চলে আসছে। প্যালেস্তাইন বরাবর আরব দেশের সাহায্য পেয়ে এসেছে স্বাধীনতা পাওয়ার আকাঙ্খায়। এর আগে প্যালেস্টাইন বারবার আরব দেশগুলির কাছে আবেদন জানিয়ে এসেছে যাতে তারা স্বাধীনতা পাবে এটা পুরোপুরি নিশ্চিত না হলে যেন কোনও দেশ ইজরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে না জড়ায়। তবে শেষ অবধি ভোটের আগে ট্রাম্প দুই দেশের বরফ গলিয়েই ফেললেন। এখন দেখার প্যালেস্তাইন বিবাদ কোথায় গিয়ে ঠেকে।

English summary
Peace Agreement between Israel and UAE, Trump and Netanyahu calls it historic
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X