• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অর্থনীতিতে জোড়া নোবেল আমেরিকার ঝুলিতে, নতুন নিলাম পদ্ধতির আবিষ্কারে শোরগোল

  • |

গত বছর অর্থনীতিতে নোবেল পান ভারতীয় বংশোদ্ভূত বাঙালি অভিজিৎ ব্যানার্জি, তার স্ত্রী ফরাসি বংশোদ্ভূত এস্থার ডাফলো এবং মার্কিন অর্থনীতিবিদ মাইকেল ক্রেমার। সর্বকনিষ্ঠ অর্থনীতিবিদ হিসেবে নোবেল জয়ের নজির গড়েন ডাফলো। বিশ্বব্যাপী দারিদ্র্য দূরীকরণে গবেষণার হেতু নোবেল পুরস্কার পান তাঁরা। এবার অর্থনীতিতে জোড়া নোবেল মার্কিনমুলুকের দখলে। যা নিয়ে শোরগোল পড়েছে বিশ্ব অর্থনীতিমহলে!

আমেরিকার ঝুলিতে জোড়া পুরস্কার

আমেরিকার ঝুলিতে জোড়া পুরস্কার

ইতিমধ্যেই মার্কিন অর্থনীতিবিদ পল আর মিলগ্রোম এবং রবার্ট বি উইলসনের নাম উঠেছে অর্থনীতিতে নোবেল প্রাপকের তালিকায়। সম্প্রতি নোবেল কমিটি কর্তৃপক্ষ তরফে তাদের ওয়েবসাইটে এই তথ্য প্রকাশ করা হয়েছে বলে খবর। ওয়েবসাইটের তথ্য বলছে, নতুন নিলাম পদ্ধতি আবিষ্কার এবং নিলাম তত্ত্বের উন্নতি সম্পর্কিত গবেষণার জন্য 'রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস' সোমবার বিকেলে অনলাইনেই অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে।

কেন নোবেল পেলেন পল ও রবার্ট?

কেন নোবেল পেলেন পল ও রবার্ট?

২০২০-এর অর্থনীতিতে নোবেল বিজয়ী হিসেবে পল ও রবার্টের নাম ঘোষণার পাশাপাশি এর বিশদ কারণও ব্যাখ্যা করে নোবেল কমিটি। সূত্র বলছে, নিলাম পদ্ধতি কীভাবে কাজ করে এবং ক্রেতারা কেন একটি চেনাপরিচিত ছকেই আচরণ করেন, তা সবিস্তারে বিশ্লেষণ করেছেন এই দুই অর্থনীতিবোদ্ধা। পাশাপাশি পণ্য-সেবা বিক্রির জন্য সম্পূর্ণ নতুন নিলাম পদ্ধতিও আবিষ্কার করেছেন তাঁরা। রেডিও তরঙ্গের ন্যায় যেসকল বিষয় চিরাচরিত পদ্ধতিতে ক্রয়বিক্রয় সম্ভব নয়, সেরকম পণ্যের সমস্যাও সমাধান করেছেন এনারা।

ক্রেতাদের মনস্তাত্বিক জটিলতার দিকে নজর

ক্রেতাদের মনস্তাত্বিক জটিলতার দিকে নজর

নিলাম চলাকালীন ক্রেতার মনস্তাত্বিক পর্যায়ের উপরেও আলোকপাত করা হয়েছে পল মিলগ্রোম ও রবার্ট বি উইলসনের গবেষণায়। কিভাবে একজন ক্রেতা আগে থেকেই প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে দ্রব্যের সম্ভাব্য মূল্য বিচার করে এবং কিভাবে সেই মূল্যের থেকে থেকে কম দর হেঁকে মুনাফার পাল্লা ভারী করার দিকে এগোয়, সে বিষয়েও বিশদে বুঝিয়েছেন এই দুই অর্থনীতিবিদ। উইলসনের মতে, নিলামের ক্ষেত্রে প্রথমিক পর্যায়ে ক্রেতারা একটি দ্রব্যমূল্য নির্ধারণ করে এগোন। অন্যদিকে, পলের থিওরি বলছে, নিলাম প্রক্রিয়া যত এগোয়, ততই প্রতিদ্বন্দ্বীদের ক্রয়ক্ষমতা বুঝে নিয়ে ক্রেতারা বদলে ফেলেন নিজেদের কৌশলগত অবস্থান।

 নতুন আবিষ্কাররে লাভবান হবেন প্রত্যেকেই

নতুন আবিষ্কাররে লাভবান হবেন প্রত্যেকেই

নোবেল পুরস্কার কমিটির সভাপতি পিটার ফ্রেডরিকসনের কথায়, "এ বছর নোবেল পাচ্ছেন যাঁরা, তাঁদের অসামান্য আবিষ্কারের দৌলতে লাভবান হতে পারেন সকলেই। নতুন নিলাম পদ্ধতিতে লোকসানের ভার কমে আসতে পারে অনেকটাই।" ওয়েবসাইট বলছে, আগামী ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে হতে চলেছে পুরস্কার প্রদান অনুষ্ঠান। আলফ্রেড নোবেলের স্মরণে অর্থনীতিতে নোবেল পুরস্কারের নাম রাখা হয় ‘দ্য সেভেরিজেস রিক্সব্যাংক প্রাইজ ইন ইকোনমিক সায়েন্সেস ইন মেমোরি অব আলফ্রেড নোবেল'।

Puja Special : কলকাতাঃ খিদিরপুর উদয়নে এবার থিম আঙিনায় গ্রাম্য পরিবেশ, সদস্যরাই তৈরী করছেন প্যান্ডেল

ছবি সৌ:টুইটার

পশ্চিমবঙ্গে করোনার কমিউনিসিটি ট্রান্সমিশন শুরু হয়েছে! দুর্গাপুজোর আগে খোদ মমতা দিলেন সতর্কবার্তা

English summary
Two American economists have won a Nobel Prizes in Economics
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X