Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পানামা-র পর এবার প্যারাডাইস পেপার্স ফাঁস করল ৭১৪জন ভারতীয়র লুকোনো সম্পদের তথ্য, রয়েছেন তাবড় সেলেবসরা

  • Posted By:
Subscribe to Oneindia News

পানামা পেপার্সের পর বছর দেড়েক কাটতে না কাটতেই আর একটি অফশোর ফার্মের তথ্য ফাঁস নিয়ে হইচই পড়ে গিয়েছে। অ্যাপলবাই ফার্মের প্যারাডাইস পেপার্স বহু বিত্তশালী ব্যক্তির গোপন সম্পদের তথ্য ফাঁস করল। কীভাবে বিত্তশালী ভারতীয়রা, বিভিন্ন সংস্থা, হেজ ফান্ড ও অন্যান্যরা কর ফাঁকি দিয়ে বিপুল সম্পদ জমিয়েছে তার সুলুক সন্ধান দেওয়া হয়েছে এখানে।

[আরও পড়ন:প্যারাডাইস পেপার্স কী, কারা ফাঁসল বিশ্বজুড়ে, ভারতে কাদের নিয়ে হইচই, জানুন বিস্তারিত]

প্যারাডাইস পেপার্স ফাঁস করল ৭১৪জন ভারতীয়র গোপন সম্পদের তথ্য

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর অনুযায়ী মোট ১৮০টি দেশের ধনপতিদের নাম এই পেপার্সে রয়েছে। তার মধ্যে নামের ভিত্তিতে ভারত রয়েছে ১৯ নম্বরে। ভারতের মোট ৭১৪জনের নাম এই প্যারাডাইস পেপার্সে রয়েছে।

৭১৪জনের নাম এই প্যারাডাইস পেপার্সে

আর দুদিন পরই কেন্দ্রীয় সরকার নোট বাতিলের বর্ষপূর্তি পালন করবে। তার ঠিক আগেই এই নাম ফাঁস নতুন করে জল্পনা উসকে দিয়েছে। গত বছরের ৮ নভেম্বর পাঁচশো ও এক হাজার টাকার পুরনো নোট বাতিল করেছিল নরেন্দ্র মোদী সরকার। এইদিনটিকে এবছর কালো টাকা বিরোধী দিবস হিসাবে উদযাপিত করা হবে।

নতুন ফাঁস হওয়া এই পেপার্স-এ মোট ১ কোটি ৩৪ লক্ষ নথি রয়েছে। ভারতের বহু সংস্থার নাম নাকি তাতে রয়েছে। তার মধ্যে অ্যাপলবাইয়ের ডেটাবেসে রয়েছে জিন্দাল স্টিল, অ্যাপোলো টায়ার্স, হ্যাভেলস, হিন্দুজা, ইমার এমজিএফ, ভিডিওকন, হিরানন্দানি গ্রুপ, ডিএস কনস্ট্রাকশনের মতো সংস্থা।

মোট ১৮০টি দেশের ধনপতিদের নাম এই পেপার্সে রয়েছে

এর পাশাপাশি বিজয় মালিয়া, অমিতাভ বচ্চন, নীরা রাডিয়া, জয়ন্ত সিনহা, আরকে সিনহা সহ বেশ কিছু সেলেবস ও নেতা-মন্ত্রীদের নাম ফাঁস করেছে নতুন গোপন আর্থিক নীতি।

English summary
Paradise Papers: Biggest data leak reveals trails of Indian corporates in global secret tax havens
Please Wait while comments are loading...