India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফাঁস হল আরও 'পানামা পেপার্স', জড়াল আরও ভারতীয় কেউকেটার নাম, কারা জানেন

Google Oneindia Bengali News

ফের আলোচনায় পানামা পেপার্স। ২০১৬ সালে পানামার ল' ফার্ম মোসাক ফনসেকার কিছু নথি ফাঁস হয়। ভারত-সহ বিশ্বের বিভিন্ন প্রান্তের বিশিষ্ট ব্য়ক্তিদের নাম জড়িয়েছিল তাতে। কর ফাঁকি দিতে বিদেশী কোম্পানিতে অর্থ লগ্নি করা ও বেনামী অ্যাকাউন্টে টাকা রাখার অভিযোগ উঠেছিল। আবার এই ল' ফার্মের ১২ লক্ষ নতুন নথি বেরিয়েছে। তাতে নতুন করে জড়িয়েছে আরও বেশ কিছু বড় নাম।

ফাঁস হল আরও পানামা পেপার্স, জড়াল আরও ভারতীয় কেউকেটার নাম, কারা জানেন

এক জার্মান সংবাদপত্র এই নথিগুলি ফাঁস করেছে। নথিগুলি পরীক্ষা করেছে ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস। জানা গিয়েছে এর মধ্যে অন্তত ১২ হাজার নথির সঙ্গে জড়িত আছে ভারতীয়রা। ২০১৬ সালে পানামা পেপার্স কেলেঙ্কারি প্রথম প্রকাশ্যে আসার সময়ও ৫০০-রও বেশি ভারতীয় ব্যক্তির নামে অভিযোগ ছিল। এর তদন্তের জন্য কেন্দ্রীয় সরকার একাধিক তদন্তকারী সংস্থার অফিসারদের নিয়ে একটি মাল্টি এজেন্সি গ্রুপ গঠন করে। আপাতত ৪২৬ জনের বিরুদ্ধে তাঁরা তদন্ত করছেন। ২০১৬ সালের সেই ফাঁস হওয়া নথির ভিত্তিতে ১ হাজার কোটি টাকার কালো টাকা চিহ্নিত করা গিয়েছে।

নতুন করে ফাঁস হওয়া নথিগুলিতে যেমন নতুন কিছু ভারতীয় কেউকেটার নাম জড়িয়েছে, তেমনই ২০১৬ সালে সামনে আসা কয়েকজনের নাম এই তালিকায় সুনিশ্চিত হয়েছে বলে জানা গিয়েছে। নতুন নামগুলির মধ্যে উল্লেখযোগ্য - 'পিভিআর সিনেমা'-র মালিক অজয় বিজলি ও তাঁর পরিবারবর্গ, 'হাইক মেসেঞ্জার'-এর সিইও তথা ভারতী এয়ারটেলের চেয়ারম্যান সুনীল মিত্তলের পুত্র কেভিন ভারতী মিত্তল, এশিয়ান পেইন্টস-এর প্রোমোটার অশ্বিন দানির পুত্র জলজ অশ্বিন দানি।

২০১৬ সালে প্রথমবার পানামাগেট সামনে আশার পর জ়িত ভারতীয় নামগুলি নিয়ে যথেষ্ট শোরগোল পড়ে গিয়েছিল। কিন্তু সেসময় ওই ব্যক্তিদের অধিকাংশই ওই ল'ফার্মের সঙ্গে তাদের ব্য়বসায়ীক যোগাযোগের বিষয়টি অস্বীকার করেন। কিন্তু মোসাক ফনসেকার নতুন ফাঁস হওয়া নথিগুলিতে তাঁদের এই যোগাযোগের বিষয়টি সুনিশ্চিত করা গিয়েছে বলে দাবি করেছে ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস। এই নামগুলির মধ্যে উল্লেখযোগ্য - সান গ্রুপের প্রতিষ্ঠাতা নন্দ লাল খেমকার ছেলে শিব বিক্রম খেমকা, অভিনেতা অমিতাভ বচ্চন, প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সোলি সোরাবজির পুত্র জাহাঙ্গীর সোরাবজি, ডিএলএফ গ্রুপের কে পি সিং এবং তাঁর পরিবার, দিল্লি লোকসত্য পার্টির প্রাক্তন নেতা অনুরাগ কেজরিওয়াল, মেহরা সনস জুয়েলার্স-এর নবীন মেহরা, আন্ডারওয়ার্ল্ড ডন ইকবাল মির্চির স্ত্রী
হাজরা ইকবাল মেমন।

অমিতাভ বচ্চনের মতো শ্রদ্ধেয় ব্যক্তির নাম এই আর্থিক কেলেঙ্কারিতে জড়ানো নিয়ে হইচই হওয়াটাই স্বাভাবিক। কিন্তু অমিতাভ বরাবর এই অভিযোগ অস্বীকার করেছেন। তবে গতবারের নথি ফাঁসেও যে দুর্নীতির কারবারিরা সতর্ক হননি তার প্রমাণও মিলেছে নয়া নথিগুলিতে। ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডের মারাডি গ্রা হোল্ডিংস-এর মালিক লোকেশ শর্মা২০১৬-র পর থেকে তাঁর শেয়ার ক্যাপিটাল ৩০ গুন বৃদ্ধি করেছেন বলে জানা গিয়েছে।

English summary
More documents from Panama's law firm Mossack Fonseca have come out in the public domain and 12000 of those are linked to Indians.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X