• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাকিস্তানকে ঋণের নাগপাশে ধীরে ধীরে জড়াচ্ছে চিন! কোন চোরাবালিতে পা রাখল ইসলামাবাদ

আগেরবার সৌদির থেকে ঋণের দায় ছাড়াতে চিনের কাছে হাত পেতেছিল ইসলামাবাদ। ফের একবার সেই মেজাজেই বেজিংয়ের মুখাপেক্ষী ইমরান সরকার। পাকিস্তান অধিকৃত কাশ্মীরে চিনের সঙ্গে জোট বেঁধে পাকিস্তানের যে প্রজেক্ট শুরু হয়েছে, সিপিইসির সেই 'বেল্ট অ্যান্ড রোড' প্রজেক্ট নিয়ে এবার পাকিস্তান ঋণদায়গ্রস্ত।

 টাকা নিয়ে বেজিংয়ের মুখাপেক্ষী ইসলামাবাদ

টাকা নিয়ে বেজিংয়ের মুখাপেক্ষী ইসলামাবাদ

পাকিস্তান-চিনের মেইনলাইন ওয়ান প্রজেক্টের একটি আর্থিক বিষয়ক বৈঠক সদ্য সম্পন্ন হয়েছে। সেখানে দেখা যায় পেশোয়ার থেকে করাচি পর্যন্ত ১৮৭২ কিলোমিটার রেলপথের উন্নয়নে প্রয়োজন ২.৭৩ বিলিয়ন মার্কিন ডলার। আর সেই অর্থ আপাতত চিনের থেকে ধার নেবে পাকিস্তান!

 ঋণের নাগপাশে বাঁধছে চিন

ঋণের নাগপাশে বাঁধছে চিন

এর আগে সৌদির কঠোরক পদক্ষেপ থেকে নিজেকে বাঁচাতে দেউলিয়া পাকিস্তান চিনের থেকে ১ বিলিয়নের মার্কিন ডলারের ঋণ নেয়। ওরপর এবার নয়া প্রজেক্টের হাত ধরে ২.৭৩ মিলিয়ন মার্কিন ডলারের ঋণ ফের বেজিংয়ের থেকে নেবে ইমরান সরকার। এদিকে, সুযোগ বঝে পাকিস্তানকে ঋণের নাগপাশে বেঁধে এলাকা দখলের পুরনো খেলায় বুঁদ হচ্ছে জিপিং সরকার। যে নীতিতে তারা বিশ্বের বহু দেশকে বেঁধে রেখেছে।

 দেউলিয়া হওয়ার পথে পাকিস্তান!

দেউলিয়া হওয়ার পথে পাকিস্তান!

এদিকে খবর, করোনার দাপটে পাকিস্তানের ব্যাপক খারাপ পরিস্থিতি অর্থনৈতিক দিক থেকে। অতিমারী তাদের কার্যত দেউলিয়া হওয়ার পথে ঠেলে দিয়েছে। এমন পরিস্থিতিতে গিলগিট বালতিস্তান ঘিরে ক্রমশ থাবা জোরালো করছে চিন। সেখানে চিনের পাঠানো দূত , সিপিইসি প্রজেক্টের প্রতিবাদীদের পাক সেনার সহায়তায় রাতারাতি গুম করছেন বলেও খবর।

 ঋণ নিয়ে ১ শতাংশ সুদ দিতে চায় পাকিস্তান!

ঋণ নিয়ে ১ শতাংশ সুদ দিতে চায় পাকিস্তান!

এদিকে, ২০২০ সালের এপ্রিলে চিনের জন্য পাকিস্তান ঋণের সুদের একটি 'টার্মশিট' পেশ করে। তাতে চিনের কাছে পাকিস্তান আর্জি জানায় যে তারা ! শতাংশ সুদে চিনকে ঋণ দেবে। যার উত্তর সেভাবে দেয়নি চিন। তবে চিন জানিয়েছে সুদের অংশ ১ শতাংশের অনেকে বেশি হতে পারে পাকিস্তানের জন্য। অথচ এই পাকিস্তানকেই নিডের সব মরশুমের বন্ধু বলে দাবি করে চিন।

কলকাতা : এক ফোনে কালীপুজোর খিচুড়ি থেকে ভাইফোঁটার গিফট্, অভিনব উদ্যোগ

বাংলাকে ইরাক, আফগানিস্তানের সঙ্গে তুলনা! ২০২১-এ বাংলায় যে 'পরিবর্তন' অপেক্ষায়

English summary
Pakistan to seek another set of Loan from China for Belt and Road Project says report
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X