• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হাত মেলাল চিন-পাকিস্তান, কাশ্মীর ইস্যুতে হুঁশিয়ারি বেজিংয়ের! পাত্তা দিল না ভারত

করোনাকালে যেখানে বেশিরভাগ বৈঠক ভিডিও কনফারেন্সের মাধ্যমে হচ্ছে সেখানে পাকিস্তানের বিদেশমন্ত্রী নিজে চিনে গিয়েছিলেন কাশ্মীর ইস্যুতে বেজিংয়ের সঙ্গে দেখা করতে। আর এরপরই আরও একবার কাশ্মীর ইস্যুতে চিনের থেকে পাশে থাকার আশ্বাস পেল ইসলামাবাদ।

৩৭০ ধারা প্রত্যাহার বিষয়ে চিন-পাকিস্তান বৈঠক

৩৭০ ধারা প্রত্যাহার বিষয়ে চিন-পাকিস্তান বৈঠক

শুক্রবার পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি কাশ্মীরে ৩৭০ ধারা প্রত্যাহারের ভারতের একতরফা সিদ্ধান্ত নিয়ে আলোচনা করেন চিনা বিদেশমন্ত্রী ওয়াং হির সঙ্গে। সেখানে চিন জানিয়েছে কাশ্মীর নিয়ে পদক্ষেপের ক্ষেত্রে সবরকম ভাবে পাকিস্তানের পাশে আছে তারা। বেজিংয়ের বক্তব্য, ভারতের একতরফা সিদ্ধান্ত মেনে নেওয়া হবে না।

চিনের দিকে তাকিয়েছিলেন ইমরান সরকারের বিদেশমন্ত্রী

চিনের দিকে তাকিয়েছিলেন ইমরান সরকারের বিদেশমন্ত্রী

যদিও পাকিস্তানের বিদেশমন্ত্রী মাকদুম শাহ কুরেশি গত কয়েক সপ্তাহ ধরেই ইসলামাবাদে তোপের মুখে রয়েছেন। কাশ্মীর নিয়ে সৌদির সঙ্গে হম্বিতম্বি করতে গিয়ে সৌদি আরবের কাছে প্রবল অপদস্থ হয়েছেন। তাই সৌদির থেকে ধমক খেয়ে সেই চিনের দিকে তাকিয়েছিলেন ইমরান সরকারের বিদেশমন্ত্রী।

পাকিস্তানের ভবিষ্যৎ চিন

পাকিস্তানের ভবিষ্যৎ চিন

ইমরান খান বুধবারই জানান দিয়েছিলেন যে পাকিস্তানের ভবিষ্যৎ চিন। আর সেই কারণেই সৌদির ধমক হজম করে এবার চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন পাকিস্তানের বিদেশমন্ত্রী কুরেশি। শুক্রবার চিন ও পাকিস্তান দুই দেশ অ্যানুয়াল স্ট্র্যাটেজিক ডায়লগ বা বার্ষিক কৌশলী বৈঠক করে। এই বৈঠকে বন্ধু রাষ্ট্র চিনের কাছে কাশ্মীর নিয়ে অভিযোগ করেন শাহ মেহমুদ কুরেশি।

কাশ্মীর প্রসঙ্গে নিজের উদ্বেগ প্রকাশ করেন পাক বিদেশমন্ত্রী

কাশ্মীর প্রসঙ্গে নিজের উদ্বেগ প্রকাশ করেন পাক বিদেশমন্ত্রী

সেই বৈঠকেই জম্মু ও কাশ্মীর প্রসঙ্গে নিজের উদ্বেগ প্রকাশ করেন পাক বিদেশমন্ত্রী। জানানো হয় একাধিক একতরফা সিদ্ধান্ত উপত্যকায় বলবৎ করছে ভারত। এই প্রেক্ষিতে চিনা বিদেশমন্ত্রী পাকিস্তানের পাশে থাকার আশ্বাস দিয়েছেন। চিনের বক্তব্য ভারত একা কাশ্মীর নিয়ে সিদ্ধান্ত নিতে পারে না।

চিন-পাকিস্তানের বৈঠককে আমল দিচ্ছে না দিল্লি

চিন-পাকিস্তানের বৈঠককে আমল দিচ্ছে না দিল্লি

তবে পাকিস্তান ও চিনের এই বৈঠককে মোটেও আমল দিচ্ছে না নয়াদিল্লি। কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে ভারত বুঝিয়ে দিয়ে জম্মু কাশ্মীর একান্তভাবেই ভারতের অভ্যন্তরীণ বিষয়। সেখানে কোনও দ্বিতীয় বা তৃতীয় শক্তির খবরদারি বা নাক গলানো বরদাস্ত করা হবে না। এর আগেও একাধিকবার চিনের সমর্থন নিয়ে কাশ্মীরে অশান্তি ছড়াতে উদ্যোগী হয়েছে পাকিস্তান। ভারত বরাবরই তা সাফল্যের সাথে প্রতিহত করে এসেছে। এবারও তাই করা হবে।

দিল্লির পর নাশকতার ছক পাঞ্জাবে? পাক মদতপুষ্ট ৫ অনুপ্রবেশকারীকে খতম করল বিএসএফ

English summary
Pakistan supported by China in Kashmir issue after Shah Mahmood Qureshi visits Beijing
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X