গ্রেফতার নয় হাফিজ সঈদ, মার্কিন চাপের কাছেও নতিস্বীকার করল না পাকিস্তান সরকার

  • Posted By:
Subscribe to Oneindia News

গত সপ্তাহেই পাকিস্তানের আদালত গৃহবন্দি দশা থেকে মুক্তি দিয়েছিল মুম্বই হামলার মূলচক্রী তথা আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হাফিজ মহম্মদ সঈদকে। যা নিয়ে সারা বিশ্বে তোলপাড় হয়ে গিয়েছে। ভারত কড়া ভাষায় তিরস্কার করলেও মার্কিন যুক্তরাষ্ট্র সরাসরি বিরোধিতা করেছে এই পদক্ষেপের। আর সেই চাপের কাছে নতিস্বীকার করেই এদিন ফের একবার গ্রেফতার করা হয়েছে জঙ্গি হাফিজ সঈদকে। এমনটাই রটেছিল সংবাদমাধ্যমে। তবে তা সঠিক নয়। মার্কিন চাপ সত্ত্বেও পাকিস্তান এই জঙ্গি নেতাকে গ্রেফতার করেনি।

মুক্তির এক সপ্তাহের মধ্যে ফের গ্রেফতার জঙ্গি হাফিজ সঈদ

হাফিজ সঈদের মুক্তির পরই ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের তরফে এই ঘটনায় তীব্র আশঙ্কা ব্যক্ত করা হয়। শুধু তাই নয়, প্রশাসনের তরফে তারপর শুরু হয় পাকিস্তানের উপরে চাপ তৈরির কাজ। হাফিজ সঈদকে গ্রেফতার করার কথাই সরাসরি বলা হয়।

মুম্বইয়ে ২০০৮ সালের হামলার দায় সবসময়ই অস্বীকার করে এসেছে হাফিজ সঈদ। সেই ঘটনায় ১৬৬জন মানুষ মারা গিয়েছিল। পাকিস্তান থেকে ট্রেনিং নিয়ে জঙ্গিরা করাচি থেকে জলপথে ভারতের মুম্বইয়ে প্রবেশ করে তাজ হোটেল সহ বেশ কয়েকজায়গায় নাশকতা চালায়।

সেই ঘটনায় বেশ কয়েকজন মার্কিন নাগরিকও প্রাণ হারায়। তারপরই আমেরিকা ২০০৮ সালে হাফিজ সঈদকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসাবে ঘোষণা করে। সেই প্রসঙ্গ উল্লেখ করেই হাফিজের গ্রেফতারি নিয়ে পাকিস্তানের উপরে চাপ বাড়ায় আমেরিকা।

বলা হয়, পাকিস্তানের হাফিজ সঈদকে খোলা জায়গায় ঘুরতে দেওয়া উচিত নয়। পাকিস্তান যে সন্ত্রাসবাদীদের মুক্তাঞ্চল নয়, সেটা তাহলে ভুল বলে ধরে নিতে হবে। কারণ পাকিস্তান যে দাবি করে ও কাজে যে প্রতিফলন দেখা যায়, দুটো সমান নয়। এভাবে চাপ তৈরি করাতেই শেষপর্যন্ত পাকিস্তান সরকার নতিস্বীকার করেছে বলে খবর রটেছিল। যদিও সেই ঘটনা সত্যি নয়। জঙ্গি হাফিজ সঈদ মুক্তাঞ্চল পাতিস্তানে বহাল তবিয়তে রয়েছে।

English summary
Pakistan succumbs to US pressure, jails Hafiz Saaed again a week after he was released
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.