• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শাপমুক্তি হল না! ফের এফএটিএফের ধুসর তালিকায় পাকিস্তান, অ্যাকশন প্ল্যান কার্যকরের ডেডলাইন জুন

মন জয় করতে পারল না ইমরান সরকার। ফের এফএটিএফের ধুসর তালিকায় রয়ে গেল পাকিস্তান। জঙ্গি কাজে আর্থিক সাহায্যের অভিযোগ রয়েছে পাকিস্তানের বিরুদ্ধে। সেকারণেই গত ১ বছরেরও বেশি সময় ধরে এফএটিএফ বা ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স। বৃহস্পতিবার এই নিয়ে দীর্ঘ আলোচনার পরেই পাকিস্তানকে ফের ধুসর তালিকায় রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবং জুন মাস পর্যন্ত ডেডলাইন বেঁধে দেওয়া হয়েছে। তারমধ্যে সংস্কার মূলক কাজ করে প্রমাণ করতে হবে পাকিস্তান জঙ্গি কার্যকলাপে আর্থিক সাহায্য করছে না।

ফের এফএটিএফের ধুসর তালিকায় পাকিস্তান

জঙ্গি বিরোধী কার্যকলাপ করতে শুরু করেছে পাকিস্তান। এমনই দাবি করে এপএটিএফের দ্বারস্থ হয়েছিল ইমরান সরকার। কিন্তু সবগুলি কাজই এখনও সম্পূর্ণ হয়ে ওঠেনি।তাই জুন মাস পর্যন্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে তার মধ্যে ইমরান সরকার নিজেেদর প্রমাণ করতে না পারলে অশেষ ভোগান্তি রয়েছে পাকিস্তানেক ভাগ্য। তৃতীয় বিশ্বের দেশ হিসেবে যে আর্থিক সাহায্য আন্তর্জাতিক ক্ষেত্র থেকে পেয়ে থাকে পাকিস্তান। পুরোটাই বন্ধ হয়ে যাবে। এমনও হতে পারে পাকিস্তানকে কালো তালিকা ভুক্ত করে দিয়ে পারে এফএটিএফ।

যদিও ইমরান সরকার জঙ্গি বিরোধী কার্যকলাপ শুরু করে দিয়েছে বলে জানিয়েছে এপএটিএফ।তবে তাতে গতি আনতে হবে। একের পর এক জঙ্গি হামলার ঘটনায় পাকিস্তানের হাত থাকায় আন্তর্জাতিক এই সংস্থায় নালিশ ঠুকেছিল ভারত। এমনকী আমেরিকাও খুব একটা ভাল প্রতিক্রিয়া দেয়নি। উল্টে জঙ্গি মদত নিয়ে পাকিস্তানের কড়া সমালোচনা করেছিল। একমাত্র চিনই পাকিস্তানের পাশে দাঁড়ায়। যদিও একা চিনের পক্ষে তেমন কিছু করে ওঠা সম্ভব হয়নি পাকিস্তানের জন্য।

English summary
Pakistan still remain in FATF grey lis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X