• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সৌদি-পাক দূরত্ব বাড়ছে! কাশ্মীর ইস্যুতে মুসলিম বিশ্বেতেও কোণঠাসা ইমরানের পাকিস্তান

প্রায় দেউলিয়া অবস্থা পাকিস্তানের। এই আবহেই পাকিস্তানকে ধূসর তালিকায় রেখে আর্থিক বিপদে ফেলে দিয়েছে এফএটিএফও। আন্তর্জাতিক ঋণ অনাদায়ের আইনি বিপাকে ইমরান। পরিস্থিতি এতটাই বিপজ্জনক যে চিনের থেকে ঋণ নিয়ে সৌদি আরব থেকে নেওয়া ঋণ শোদ করতে হচ্ছে। কারণ আন্তর্জাতিক আইনের জেরে ১ বিলিয়ন মার্কিন ডলার ঋণ থাকায় সমস্যায় পড়ে পাকিস্তান। এছাড়া এবার সৌদির তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে পাকিস্তানকে আর কোনও ভাবেই তারা ঋণে তেল দেবে না।

চিন থেকে ঋণ নিয়ে সৌদিকে ফেরত

চিন থেকে ঋণ নিয়ে সৌদিকে ফেরত

২০১৮ সালের অক্টোবরে পাকিস্তানের স্টেট ব্যাঙ্কের মাধ্যমে সৌদি আরব থেকে পাকিস্তান ৩বিলিয়ন মার্কিন ডলার নিয়েছিল পাকিস্তান। সেই টাকা শোধ করতে অপারগ দেউলিয়া পাকিস্তান। এবার পোক্ত বন্ধু চিনের থেকে সেই টাকা নিয়ে ঋণ শোধে ব্যস্ত ইমরান। তবে চিনের থেকে মাত্র ১ বিলিয়ন ডালারই আপাতত ঋণ সাহায্য পেয়েছে পাকিস্তান। যা ইমরানকে প্রবল বিপদের মুখে ঠেলেছে।

একাধিক ইসলামিক রাষ্ট্রের কাছে ঋণী ইমরানের পাকিস্তান

একাধিক ইসলামিক রাষ্ট্রের কাছে ঋণী ইমরানের পাকিস্তান

এদিকে সৌদি ছাড়াও পাকিস্তানকে একাধিক ইসলামিক রাষ্ট্রবহু কোটি টাকার আর্থিক মদত দিয়েছে। তবে তার প্রেক্ষিতে সঠিকভাবে ঋণ শোধে অপারগ পাকিস্তান। তার সাম্প্রতিক উদাহরণ সৌদি আরব। এছাড়াও পাকিস্তানের সন্ত্রাসে মদত সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে ব্যাপক ক্ষুব্ধ একাধিক আরব দেশ। সেই কারণেই ওআইসির কাছে কাশ্মীর ইস্যুতে পাত্তা পাচ্ছে না পাকিস্তান।

পাকিস্তান চেয়েছিল কাশ্মীর নিয়ে ভারতকে কোণঠাসা করতে

পাকিস্তান চেয়েছিল কাশ্মীর নিয়ে ভারতকে কোণঠাসা করতে

উল্লেখ্য, পাকিস্তান চেয়েছিল ৫ অগাস্টকে কেন্দ্র কের কাশ্মীর নিয়ে ভারতের অবস্থানকে নিন্দা করুক আরবদেশগুলি। তাই ওআইসির বিদেশমন্ত্রীদের বৈঠকে কাশ্মীর প্রসঙ্গ উত্থাপন করতে চেয়েছিল পাকিস্তান। কিন্তু পাকিস্তান কাশ্মীর প্রসঙ্গ তুলতেই ৫৭ সদস্যের ওআইসি তা নস্যাৎ করে। রাষ্ট্রসংঘের পরে এই মুসলিম দেশ সম্বলিত ওআইসি বিশ্বের সবচেয়ে বড় সংগঠন। আর সেখানেই পাকিস্তানের কাশ্মীর নিয়ে ঘ্যানঘ্যান মুখ থুবড়ে পড়েছে।

পাকিস্তান নিয়ে ওআইসির বিরক্তি

পাকিস্তান নিয়ে ওআইসির বিরক্তি

সংগঠনের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, গোষ্ঠীভূক্ত বিদেশ মন্ত্রীদের বৈঠকে কাশ্মীর প্রসঙ্গ তোলা হবে না। যদি পাকিস্তান কথা না শুনতে চায় তাহলে পাকিস্তান যেন আলাদাভাবে ওআইসির বৈঠক ডেকে সেখানে কাশ্মীরের প্রসঙ্গ তোলে। তবে এই বৈঠকে নয়।

রাষ্ট্রসংঘের মঞ্চেও মুখ পুড়েছে পাকিস্তানের

রাষ্ট্রসংঘের মঞ্চেও মুখ পুড়েছে পাকিস্তানের

অন্যদিকে, সদ্য রাষ্ট্রসংঘের মঞ্চে পাকিস্তান কাশ্মীর ইস্যুতে তুলে ধরতে চেয়েছিল। চিন তাতে পাকিস্তানের মদত করলেও, নিরাপত্তা পরিষদের বৈঠকে জার্মানি থেকে ফ্রান্স, ইউকে থেকে মার্কিন যুক্তরাষ্ট্র সকলেই ভারতের সমর্থনে আসে। ফলে ফের ব্যাকফুটে চলে যায় পাকিস্তান।

11-08-2020 - কোভিড ১৯ আপডেট - বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা

তাইওয়ান দখলের ছক চিনের! হংকং মডেল অনুসরণে প্ল্যান তৈরি জিনপিংয়ের, নজর রাখছে আমেরিকা

English summary
Pakistan, Saudi Arab drifting as Islamabad unable to repay loan and they persisting with Kashmir issue
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X