• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাক জেলে বন্দি কুলভূষণ যাদবের বড়সড় স্বস্তি! অবশেষে মিলল আদালতে আবেদনের অধিকার

বড়সড় স্বস্তি পেলেন পাক জেলে বন্দি কুলভূষণ যাদব। গত কয়েক বছর ধরে প্রাক্তন ভারতীয় নৌসেনা এই আধিকারিককে নিয়ে চলছে টানাপোড়েন। এবার কিছুটা হলেও স্বস্তির খবর।

পাক জেলে বন্দি কুলভূষণ যাদবের বড়সড় স্বস্তি

পাক হাইকোর্টে নিজের ফাঁসির সাজার বিরুদ্ধে আপিল করতে পারবেন কুলভূষণ।

আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতের রায়কে কার্যকর করতে পাক সংসদের নিম্নকক্ষে শুক্রবার এই সংক্রান্ত একটি বিল পাশ হয়েছে। ২১ সদস্যের স্ট্যান্ডিং কমিটি বিলটিতে সমর্থন জানিয়েছেন। এর ফলে কুলভূষণ যাদবের মামলার যেকোনও রায় পর্যালোচনা এবং পুনর্বিবেচনা করা যাবে।

এর ফলে কিছুটা হলেও কুলভূষণ আইনি সাহায্য ভাবে বলে মনে করছেন ভারতীয় আইনজীবীমহল। 'আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত আইন' এই নামে পাকিস্তানের নিম্নকক্ষে আইন পাশ হয়েছে।

উল্লেখ্য, ভারতীয় নৌবাহিনীর প্রাক্তন সদস্য কুলভূষণ যাদবকে চরবৃত্তি ও সন্ত্রাসবাদের মামলায় আগেই গ্রেফতার করেছিল পাকিস্তান। ২০১৭ সালের এপ্রিল মাসে পাক সেনা আদালতে মৃত্যুদণ্ড দেওয়া হয় কুলভূষণকে।

তারপর মৃত্যুদণ্ডের বিরুদ্ধে দাঁড়িয়ে আন্তর্জাতিক আদলতে আবেদন করে ভারত।

সেখানে দূতাবাসের সঙ্গে যোগাযোগের অধিকার দেওয়ার নির্দেশ দেয় আদালত। পাকিস্তানকে সিদ্ধান্ত ফের বিবেচনা করতে বলে আন্তর্জাতিক আদালত। বলা হয়, কুলভূষণকে এমন সুযোগ দিতে হবে যাতে তিনি নির্দিষ্ট স্থানে আইনি আবেদন করতে পারেন।

আন্তর্জাতিক আদালতের কথা না শুনলে যে আদালত অবমাননার দায়ে পড়তে হতে পারে, সে কথা স্বীকার করেছেন খোদ পাক আইমন্ত্রীই। আর এরপরেই এই আইন পাশ করল পাকিস্তান।

তবে কুলভূষণকে এই সুবিধা দেওয়াতে সে দেশে বিরোধী দলগুলির তোপের মুখে ইমরান খান সরকার।

English summary
Pakistan’s Parliament passes bill that will let Jadhav appeal against death sentence
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X