• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আইএস জঙ্গিদের থেকে অনুপ্রাণিত পাক গোয়েন্দারা, কীভাবে কাশ্মীরে হামলার ছক কষছে ISI?

পাকিস্তান গোয়েন্দা সংস্থা এবার অভিনব কায়দায় জঙ্গিদের প্রশিক্ষণ দিতে শুরু করেছে বলে জানা গিয়েছে। মধ্যপ্রাচ্যে যেভাবে আইএস জঙ্গিরা বাণিজ্যিক ড্রোনো বোমা বেঁধে বিস্ফোরণ ঘটায়, তা থেকে শিক্ষা নিয়য়েই কাশ্মীরে হামলা চালানোর পরিকল্পনার ছক আঁকছে পাকিস্তানের আইএসআই।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে আইএসআই-লস্কর বৈঠক

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে আইএসআই-লস্কর বৈঠক

জানা গিয়েছে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের তক্সশিলায় আইএসআই এবং জঙ্গি সংগঠন লস্কর ই তইবার এক বৈঠক হয়েছিল চলতি বছরের এপ্রিলে। সেখানেই এই নয়া পরিকল্পনার ছক কাটা হয়। এরপর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে পাক অধিকৃত কাশ্মীরে বৈঠকে বসে আইএসআই এবং লস্কর নেতারা। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয় যে ড্রোনের মাধ্য়মে অস্ত্র পাচার সহ হামলা চালানোর জন্য প্রস্তুতি নেবে জঙ্গিরা। সেই মতো জঙ্গিদের প্রশিক্ষণ দেওয়াও শুরু করে পাকিস্তান।

কোয়াডকপ্টর ব্যবহার করে হামলার ছক

কোয়াডকপ্টর ব্যবহার করে হামলার ছক

তিন কিলোমিটার রেঞ্জের কোয়াডকপ্টর ব্যবহার করে পাঁচ কেজি পর্যন্ত বিস্ফোরকের সাহায্যে হামলা চালানোর পরিকল্পনা করা হয় সেই বৈঠকে। জানা গিয়েছে এই পরিকল্পনার বিষয়টি ফাঁস হয়ে যেতেই ভারতও সীমান্তরক্ষী বাহিনী এবং সেনা জওয়ানদের এই ধরনের হামলা প্রতিহত করার লক্ষ্যে বিশেষ প্রশিক্ষণ দিতে শুরু করে কাশ্মীরে।

ড্রোনে করে অস্ত্র পাচার

ড্রোনে করে অস্ত্র পাচার

এর আগে সেপ্টেম্বর মাসে জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলা থেকে গ্রেফতার তিন লস্কর জঙ্গিকে। তাদের কাছ থেকে গোলাবারুদসহ বেশকিছু অস্ত্র উদ্ধার করা হয়েছিল। অস্ত্রগুলি ড্রোনের মাধ্যমে পাকিস্তান থেকে সরবরাহ করা হচ্ছিল। উদ্ধার হওয়া অস্ত্রের মধ্যে ছিল দু'টি একে-৫৬ রাইফেল, ১৮০ রাউন্ড কার্তুজসহ ছয়টি একে-ম্যাগাজিন, দু'টি চিনা পিস্তল, ৩০ রাউন্ড কার্তুজসহ তিনটি পিস্তল ম্যাগাজিন, চারটি গ্রেনেড। এছাড়াও উদ্ধার হয় ১ লক্ষ টাকা।

জওয়ানদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া শুরু হয়

জওয়ানদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া শুরু হয়

এরপরই জওয়ানদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া শুরু হয় উপত্যকায়। কাশ্মীরে নিয়ন্ত্রণরেখায় জঙ্গিদের হেলিকপ্টার এবং ড্রোনের ব্যবহারের আশঙ্কা বাড়ার এই রিপোর্ট সেনাকে দেয় গোয়েন্দারা। তারপরই এই বিশেষ প্রশিক্ষণ শুরু হয় বলে খবর। জওয়ানদের ড্রোন নিয়ন্ত্রণ এবং ধ্বংস করার প্রশিক্ষণ শুরু হয়। ১৫ কর্পস ব্যাটেল স্কুলে এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে বর্তমানে।

ড্রোন প্রতিহত করার প্রশিক্ষণ

ড্রোন প্রতিহত করার প্রশিক্ষণ

জম্মু ও কাশ্মীরের উপত্যকায় যে জওয়ানদের নিযুক্ত করা হয়, প্রথমে তাঁদের এই ব্যাটেল স্কুলে প্রশিক্ষণ নিতে হয়। সীমান্তে কাজ করার আগে, সেখানে পরিস্থিতি সম্পর্কে জওয়ানদের জানানো হয়। উপযুক্ত প্রশিক্ষণ দেওয়া হয়। সেখানেই জওয়ানদের বিশেষ এই ড্রোন প্রতিহত করার প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

উত্তর ২৪ পরগনা : পুজো নিয়ে হাইকোর্টের বিরুদ্ধে কথা বলা উচিত নয় : মুকুল রায়

কাশ্মীর নিয়ে 'বিশেষ ছক' কষছে ইসলামাবাদ! জইশ, লস্কর, হিজবুলকে মদত দিচ্ছে ISI

English summary
Pakistan's ISI inspired from ISIS to carry out drone attacks in Kashmir with help of Lashkar
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X