• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১৪ অগাস্ট বালুচিস্তানের জন্য কালো দিবস! পাকিস্তানকে 'চিনা কলোনি' বলে কটাক্ষ বালোচ নেত্রীর

পাকিস্তানের স্বাধীনতা দিবস বালুচিস্তানের জন্যে কালো দিবস, এমনটাই জানালেন বালোচ পিপলস কংগ্রেসের প্রেসিডেন্ট নায়েলা কাদরি বালোচ। এদিন তিনি ইসলামাবাদের বিরুদ্ধে তোপ দেগে অভিযোগ করেন, পাকিস্তানের সেনা ক্রমাগতই বালোচ জনগণের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন করে খুন, ধর্ষণ, হিংসা, রাহাজানির ঘটনা ঘটাচ্ছে।

ভারতের বিরুদ্ধে ষড়যন্ত্র করে ব্রিটিশদের সঙ্গে হাত মিলিয়েছিল পাকিস্তান

ভারতের বিরুদ্ধে ষড়যন্ত্র করে ব্রিটিশদের সঙ্গে হাত মিলিয়েছিল পাকিস্তান

একটি ভিডিও বার্তায় কাদরি বলেন, '১৪ অগাস্ট এমন একটা দিন যেদিন পাকিস্তান পাঞ্জাবিদের ধর্মান্তরিত করে। নিজেদ মাতৃভূমি ভারতের বিরুদ্ধে ষড়যন্ত্র করে ব্রিটিশদের সঙ্গে হাত মেলায় এই পাকিস্তানিরা। এরা নিজের দেশের হয়ে কাজ না করে ব্রিটিশদের হয়ে কাজ করে দেশ ভাগ করে। এরপর এরা এরা মার্কিন কলোনিতে পরণত হয়। আর এখন এরা চিনা কলোনিতে পরিণত হয়েছে।'

বালোচ, সিন্ধি, হিন্দুরা বন্দিদশায় দিন কাটাচ্ছে পাকিস্তানে

বালোচ, সিন্ধি, হিন্দুরা বন্দিদশায় দিন কাটাচ্ছে পাকিস্তানে

এরপর তিনি আরও বলেন, 'বালোচ, সিন্ধি, হিন্দু, পাশতুন, কাশ্মীরি, বালতি, শিখরা সবাই বন্দিদশায় জীবন কাটাচ্ছে পাকিস্তানে। ১৪ অগাস্ট আমাদের জন্যে সবথেকে কষ্টের দিন। এটা মানবজাতির ইতিহাসে সব থেকে কষ্টের দিন। যে পাক সেনা দেশজুড়ে অরাজকতা করে বেরায়, আজ শুধু তাদের জন্যেই স্বাধীনতা দিবস। কারণ তারা তাদের ইচ্ছা মতো যা খুশি তাই করতে পারে এই দেশে।'

পাক সেনার উপর বালোচ হামলা

পাক সেনার উপর বালোচ হামলা

৩১ জুলাই বালুচিস্তানে পাক সেনার উপর হামলা চালাল সেখানকার বিদ্রোহী সশস্ত্র বাহিনী। এই হামলায় সাতজন পাকিস্তানি সৈনিক মারা গিয়েছে বলে জানা গিয়েছে। এই হামলার ঘটনাটি বালুচিস্তানের মাশকে উপত্যকার ঝাউ নামক একটি স্থানে হয়েছে বলে জানা গিয়েছে। এই হামলার দায় স্বীকার করে বালোচ লিবারেশন ফ্রন্টের মুখপাত্র গোয়ারহাম বালোচরা শেষ রক্তবিন্দু পর্যন্ত স্বাধীনতার জন্যে লড়াই করে যাবে।

করাচিতে বালোচ হামলা

করাচিতে বালোচ হামলা

এর কয়েকদিন আগেই করাচিতে পাকিস্তান স্টক এক্সচেঞ্জে হামলা চালায় বালোচ বিদ্রোহীরা। জুন মাসের ২৯ তারিখ সকালে বালোচ বাহিনীর ভয়াবহ হামলায় কেঁপে ওঠে করাচিতে অবস্থিত পাকিস্তান স্টক এক্সচেঞ্জ। জানা যায় ঘটনায় মোট ১১ জন মারা যায়। সেই হামলার দায় স্বীকার করে বক্তব্য পেশ করে বালোচ লিবারেশন আর্মি। ভবিষ্যতেও পাক প্রশাসনেরর উপর তাদের হামলা জারি থাকবে বলে হুঁশিয়া দিয়ে রেখেছিল তারা। সেই মতো ফের এদিনের এই হামলা বলে মনে করা হচ্ছে।

১৪ অগাস্টকে কালো দিবস হিসাবে পালন

১৪ অগাস্টকে কালো দিবস হিসাবে পালন

বালোচ ছাড়া আজকের দিনটিকে কালো দিবস হিসাবে পালন করার সিদ্ধান্ত নিয়ে পাকিস্তানেরই একাধিক জাতি। সিন্ধি, বালোচ, পাশতুন, গিলগিট বালতিস্তানের বেশ কয়েকটি গোষ্ঠী ইসলামাবাদের অত্যাচারের বিরুদ্ধে সরব হতে কালো দিবস হিসাবে পালন করছে। পাকিস্তানের সরকারের বিরুদ্ধে নিজেদের ক্ষোভ প্রকাশ করতে এই সিদ্ধান্ত নিয়েছেন তারা। বিভিন্ন দেশে থাকা পাকিস্তানি এবং বিক্ষুব্ধ সেই জাতির মানুষরা এই বিক্ষোভ দেখাবে বলেও জানা গিয়েছে।

দুর্নীতি রুখতে এবার মুখ্যমন্ত্রীর নজরে প্রশাসনিক আধিকারিকরা

পাকিস্তানের স্বাধীনতা দিবসেও কাশ্মীর ইস্যু নিয়ে 'ঘ্যানঘ্যান' ইমরান খানের!

English summary
Pakistan's Independence day is a black letter day for Balochistan, and country is now Chinese colony
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X