• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গিলগিট নিয়ে চিনকে সুবিধা পাইয়ে দেওয়ার নেপথ্যে পাকিস্তানের কোন 'ধূর্ত মস্তিষ্ক'! নয়া ছকে ইসলামাবাদ

  • |

পাকিস্তানে আলাদা করে গিলগিট বালতিস্তানে প্রভিন্স গঠনের সিদ্ধান্ত আপাতত ইসলামাবাদের পারদ চড়িয়ে রেখেছে। সেদেশের সেনা প্রধান বাজওয়া বিষয়টি নিয়ে বেশ উদ্দীপ্ত। তবে শুধু সেনার তরফেই এই প্রভিন্স ঘিরে উদ্দীপনা নেই, পাকিস্তানের আরও এক ক্ষুরধার মস্তিষ্ক এর নেপথ্যে রয়েছে। আর তাঁর কাছে রয়েছে বিশেষ একটি প্ল্যান। মোইদ ইউসুফকে ঘিরে ক্রমেই তোলপাড় হচ্ছে পাকিস্তান।

 কোন ছকে চলছে ইসলামাবাদ

কোন ছকে চলছে ইসলামাবাদ

পাকিস্তানের দখল করা এলাকা গিলগিট বালতিস্তানের অন্দরে একটি প্রভিন্স তৈরির পরিকল্পনায় ইসলামাবাদ। সোজা ছকে বললে, এই প্রভিন্স গঠিত হলে , পাকিস্তান গিলগিটকে নিজের অংশ বলে দাবি করতে পারবে। যার হাত ধরে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ইমরানদের দখলদারি বাড়বে। কার্যত পাকিস্তানের সংবিধানের তোয়াক্কা না করেই এমন পথে এগিয়ে যাচ্ছে ইসলামাবাদ। যে ছকের মূল কাণ্ডারী মোইদ ইউসুফ।

কে এই মোইদ ইউসুফ?

কে এই মোইদ ইউসুফ?

উল্লেখ্য, ইমরান খান সরকারের ন্যাশনাল সিকিউরিটি ডিভিশনের স্পেশ্যাল অ্যাসিসটেন্স মোদীই ইউসুফ। ৩৯ বছর বয়সী এই মোইদই কার্যত ইমরান সরকারের নেপথ্য মস্তিষ্ক! ভারতের অজিত ডোভালের সঙ্গে টক্কর দিতে এই মোইদকে কাজে লাগাচ্ছে ইসলামাবাদ।

এক ঢিলে ২ পাখি মারা..

এক ঢিলে ২ পাখি মারা..

উল্লেখ্য, গিলগিট নিয়ে পাকিস্তানের নয়া পদক্ষেপ যেমন ভারতের বিরুদ্ধে পদক্ষেপের একটি উদাহরণ হয়ে থাকবে, তেমনই চিনকে খুশি করতে এই গিলগিট বালতিস্তান পাকিস্তানের পক্ষে জরুরি। প্রসঙ্গত, চিন এই এলাকায় বহু সত্ত্ব পাকিস্তানের থেকে নিয়েছে। আর্থিক সুবিধার বিনিময়ে এই এলাকায় প্রজেক্টের জন্য বহু ছাড় চিনকে দিয়ে রেখেছে পাকিস্তান। চিন দেখেছে বিস্তারবাদের বড় সুযোগ এর থেকে বেশি হয় না! অন্যদিকে দেউলিয়া পাকিস্তান চিনের অর্থের জোর দেখেছে। ফলে গিলগিট প্রভিন্স হলে চিনকে খুশি করা যাবে। অন্যদিকে, ভারত থেকে এলাকাটি আলাদা করে নিতে গিলগিটকে পাকিস্তানের অংশ হিসাবে দেখাতে হবে। তার জন্য প্রয়োজন প্রভিন্স গঠন। আর ঠিক তাইই করছে পাকিস্তান।

 আন্তার্জাতিক সীমান্ত

আন্তার্জাতিক সীমান্ত

৩৯ বছরের পাকিস্তান মোইদ আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে বহু আগে থেকেই বহু ছকে শান দিয়েছেন। তিনি , ভারত পাকিস্তানের মধ্যে নিয়ন্ত্রণ রেখাকে আন্তর্জাতিক সীমানা করে দেওয়ার ছকে বুঁদ হয়ে রয়েছেন। আর 'গিলগিট গেম' তারই একটি অংশ।

কলকাতা : বিনা অনুমতিতে প্যান্ডেল শ্রীভূমি স্পোটিং-এ, অভিযোগ সব্যসাচী দত্তের

গরু পাচারের বিরুদ্ধে সিবিআই অভিযানে বিএসএফ কমান্ডান্টের বাড়ি সিল! উঠে এল আরও চাঞ্চল্যকর তথ্য

English summary
Pakistan's Gilgit Move was Brain child of Islamabad's new NSA Moeed Yusuf
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X