• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ সংঘাতের মাঝে চিন সফরে কোন গোপন অ্যাজেন্ডা নিয়ে পাকিস্তানের বিদেশমন্ত্রী! চড়ছে পারদ

লাদাখ সংঘাতের মাঝে পাকিস্তানের বিদেশমন্ত্রীর চিন সফর নিয়ে বেশ কয়েকটি তথ্য উঠতে শুরু করেছে। করোনাকালে যেখানে বেশিরভাগ বৈঠক ভার্চুয়াল পর্যায়ে ঘটে যাচ্ছে, সেখানে পাকিস্তানের বিদেশমন্ত্রী নিজে কেন এই সফরে যাচ্ছেন? এমনই বহু প্রশ্ন উঠে আসছে পাকিস্তান ও চিনকে ঘিরে।

চিন-পাক ও ভারত-জাপান বৈঠক!

চিন-পাক ও ভারত-জাপান বৈঠক!

ভারত ও জাপানের মধ্যে রাষ্ট্রনেতা পর্যায়ের বৈঠক আসন্ন, সেই প্রেক্ষাপটে চিন-পাকিস্তান বৈঠক বেশ গুরুত্ব পাচ্ছে। ভারত যেখানে জাপানের প্রধানমন্ত্রী আবের সঙ্গে দেশের প্রধানমন্ত্রী মোদীর বৈঠক স্থির করার উদ্যোগে রয়েছে, সেখানে পাকিস্তানের বিদেশমন্ত্রী নিজে পৌঁছে যাচ্ছেন চিনে। স্ববাবতই প্রশ্ন উঠছে যে ভারত-জাপানের মতো বহু তাবড় বৈঠক বিশ্ব জুড়ে করোনাকালে যেখানে ভার্চুয়াল পদ্ধতিতে হচ্ছে, সেখানে কেন চিনের মাটিকে পা রাখছেন? তাঁর গোপন অ্যাজেন্ডায় কী রয়েছে?

 ইমরানের বার্তা

ইমরানের বার্তা

এদিকে, সৌদি আরবের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক কার্যত তলানিতে পৌঁছানোর পর এবার ফের চিনের দিকে তাকিয়ে পাকিস্তান। মরান জানিয়েছেন, 'পাকিস্তানের ভবিষ্যৎ চিনের সঙ্গে বাঁধা, চিনেরও প্রয়োজন পাকিস্তানকে।' আর সেই বার্তাকে বাস্তবায়িত করতেই এবার চিনের উদ্দেশে রওনা হচ্ছেন ইমরানের বিদেশমন্ত্রী।

 কী কী আলোচনা হতে পারে?

কী কী আলোচনা হতে পারে?

সূত্রের খবর, লাদাখ পরিস্থিতি নজরে রেখে বেল্ট অ্যান্ড রোড প্রজেক্টগুলি নিয়ে চিনের সঙ্গে পাকিস্তান আলোচনায় বসবে। এছাড়াও দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত ও চিনের প্রেসিডেন্টের পাক সফর নিয়ে আলোচনা হতে চলেছে পাক-চিন বৈঠকে।

 'চিন আমাদের বন্ধু'

'চিন আমাদের বন্ধু'

সাম্প্রতিক এক সাক্ষাৎকারে ইমরান জানিয়েছেন

, 'চিন আমাদের বন্ধু, খারাপ আর ভালো দুই সময়েই চিন আমাদের সঙ্গে রাজনৈতিক জমি মজবুত করতে পাশে থেকেছে।' আর ইমরানের এই বার্তার দিকে যে আমেরিকার নজর নেই , তা বলা সঠিক হবে না! উল্লেখ্য, সাম্প্রতিককালে চিনের থেকে টাকা নিয়ে সৌদি আরবের থেকে নেওয়া ঋণের কিছুটা অংশ মেটাতে পেরেছে পাকিস্তান।

'পাকিস্তানের মতো হও'

'পাকিস্তানের মতো হও'

উল্লেখ্য, কয়েকদিন আগেই সিপিইসির বৈঠকে, নেপাল, আফগানিস্তানকে 'পাকিস্তানের মতো হও' বলে বার্তা দিয়েছে চিন। ফলে লাদাখ সংঘাতের পারদ চড়তেই যে ভারতের সীমান্ত নিয়ে কাটাছেঁড়া করা দুটি দেশ ঝাঁপিয়ে পড়বে না দিল্লির কূটনীতি বিচার করতে , তা বলা যাচ্ছে না! চিন-পাক বিদেশমন্ত্রী পর্যায়ের রুদ্ধদ্বার বৈঠকে লাদাখ যে জায়গা করে নেবে, তা নিয়ে মত প্রকাশ করছে ওয়াকিবহাল মহল।

সৌদির কাছে ধমক খেয়ে ফের চিনের দিকে কাঁদো কাঁদো মুখ পাকিস্তানের! 'পাপের প্রায়শ্চিত্তে' কুরেশি

English summary
Pakistan's foreign minister Qureshi moves towards China, what is the secret Agenda
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X