• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মেজাজে ভেদ নেই দুই দেশে, পালিত হল পাকিস্তানের ৭১ তম স্বাধীনতা দিবস, দেখুন তার ছবি

১৯৪৭ সালের ১৪ আগস্টের আগে ছিল না কোনও কাঁটার বেড়া। ভারত ও পাকিস্তান এই দুই দেশ ছিল না আলাদা। অনেকেই বলেন ইতিহাসের সবচেয়ে বড় মানব সৃষ্ট বিপর্যয় ছিল ভারতের দেশভাগ। স্বাধীনতা অর্জনের সঙ্গে সঙ্গে এই কাঁটা গিলতে হয়েছিল দুই দেশকেই। দুই দেশের স্বাধীনতা দিবসও গায়ে গায়ে। ভারতের স্বাধীনতা দিবসের আগের দিনই, ১৪ আগস্ট পাকিস্তান পালন করে স্বাধীনতা দিবস।

মঙ্গলবার সারা পাকিস্তানে ধুমধাম করে উদযাপন করা হয়েছে স্বাধীনতা দিবস। দুই দেশের মধ্যে যতই রাজনৈতিক দ্বন্দ্ব থাক, যতই সীমান্ত অতিক্রম করে হামলা চালাক পাক সেনা, প্রতিবছরের মতো এই বছরও আত্তারি সীমান্তে পাক সেনা অফিসাররা মিস্টি উপহার দিয়েছেন ভারতের সীমান্ত রক্ষীবাহিনীকে। নয়াদিল্লির পাকিস্তানি হাইকিশনে হয়েছে স্বাধীনতা দিবস উদযাপন। একনজরে দেখে নেওয়া কিভাবে স্বাধীনতা দিবস উদযাপন করল আমাদের প্রতিবেশী দেশটি।

ইসলামাবাদে বিশাল পতাকা

ইসলামাবাদে বিশাল পতাকা

১৪ আগস্ট পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে দেখা গেল বিশাল মাপের পাকিস্তানের পতাকা। এবারের স্বাধীনতা দিবস পাকিসেতানের কাছে নিছক স্বাধীনতা দিবসই নয়, এই সপ্তাহেই নয়া প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিচ্ছেন ইমরান খান। এই দেশ চলেছে একটি রাজনৈতিক পালা বদলের মধ্য দিয়ে। ইমরানকে কেন্দ্র করে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছেন পাকিস্তানিরা। তাই এবারের স্বাধীনতা দিবসে আম পাকিস্তানিদের মধ্যে উদ্দীপনা যেন একটু বেশিই দেখা গিয়েছে।

জিন্নার সমাধীতে

জিন্নার সমাধীতে

পাক নৌসেনা বাহিনীর সদস্যরা করাচিতে পাকিস্তান রাষ্ট্রের প্রতিষ্ঠাতা মহম্মদ আলি জিন্নার সমাধিস্থলে বাদ্য যন্ত্রে পাকিস্তানের জাতীয় সঙ্গীত বাজিয়ে পালন করেন স্বাধীনতা দিবস। ১৯৪৭ সালে দেশভাগের মাধ্যমে ব্রিটিশদের হাত থেকে স্বাধীন হয়ে জন্ম হয়েছিল পাকিস্তান রাষ্ট্রের।

নয়া দিল্লিতে পাকিস্তানের স্বাধীনতা দিবস

নয়া দিল্লিতে পাকিস্তানের স্বাধীনতা দিবস

নয়াদিল্লিতে পাকিস্তানের হাইকমিশনেও এদিন পালিত হয় স্বাধীনতা দিবস। পাকিস্তানের পতাকায় সাজানো হয়েছিল হাইকমিশন ভবন ও চত্ত্বরটি। বহু শিশুকে অংশ নিতে দেখা যায় পাক হাই কমিশনের অনুষ্টানে।

পাক হাইকমিশনে পতাকা উত্তোলন

পাক হাইকমিশনে পতাকা উত্তোলন

পাক হাইকমিশনার সোহেল মাহমুদ এদিন নয়াদিল্লির পাক হাইকমিশনে পাকিস্তানের পতাকা উত্তোলন করে সূচনা করেন স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানের। আয়োজন করা হয়েছিল বিবিধ সাংস্কৃতিক অনুষ্ঠানের।

স্বাধীনতা দিবসে সৌহার্দ্য

স্বাধীনতা দিবসে সৌহার্দ্য

ভারতের সীমান্ত রক্ষীবাহিনী প্রায় প্রতিদিনই অভিযোগ করে পাক রেঞ্জাররা যুদ্ধবিরতি লঙ্ঘন করে গোলা বর্ষণ করছে। এদিন কিন্তু সীমান্তে সৌহার্দ্যের ছবিই দেখা গিয়েছে। অমৃতসরের ৩৫ কিলোমিটার দূরে আত্তারি-ওয়াগা সীমান্তে পাক উইং কমান্ডার বিলাল আহমেদ করমর্দন করেন বিএসএফ কমান্ডান্ট সদীপ কুমারের সঙ্গে। পাক সেনার তরফে ভারতীয় সেনাদের মিস্টিও খাওয়ানো হয়।

স্বাধীনতা দিবস উদযাপনে ছাত্ররা

স্বাধীনতা দিবস উদযাপনে ছাত্ররা

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে এদিন করাচির বহু শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীকে দেখা গিয়েছে মহম্মদ আলি জিন্নার সমাধীস্থলে। তাঁরা বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানেও অংশ নেন।

বন্দীমুক্তি

বন্দীমুক্তি

সোমবার স্বাধীনতা দিবসের প্রাক্কালে পাকিস্তানের জেল থেকে শাস্তির মেয়াদ সেষ করা ৩০ জন ভারতীয় বন্দীকে মুক্তি দেওয়া হয়। ওয়াঘা সীমান্ত দিয়ে তাদের তুলে দেওয়া হয় ভারতীয় কর্তৃপক্ষের হাতে। সেখানে উপস্থিত ছিলেন তাঁদের পরিবারবর্গ।

English summary
Pakistan is celebrating 71st Independence day Today. See in pictures.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X