• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইউরোপীয় পার্লামেন্টে সিএএ বিরোধী প্রস্তাবনা পেশের পিছনে হাত ইমরান খানের পাকিস্তানের!

সিএএ বিরোধী প্রস্তাব বিধানসভায়, কি বলছে শহরে নাগরিকরা?

ইউরোপীয় পার্লামেন্টে সিএএ বিরোধী প্রস্তাবনা পেশ করলেন পাকিস্তানি বংশদ্ভূত সদস্য শাফাক মহম্মদ। বুধবার এই প্রস্তাব নিয়ে আলোচনা হয়ে তার উপর ভোটাভুটি হবে ইউরোপের সংসদে। আর এই ঘটনার পর ভারতের অভিযোগ সঠিক প্রমাণিত হল। এর আগে ভারত অভিযোগ এনেছিল যে ইউরোপীয় ইউনিয়নে সিএএ ও কাশ্মীর নিয়ে যে প্রস্তাবনা পেশ হয়েছে তার পিছনে হাত রয়েছে ইমরান খানের পাকিস্তানের।

সিএএ বিরোধী প্রস্তাবনা পেশে হতবাক অনেক সদস্য

সিএএ বিরোধী প্রস্তাবনা পেশে হতবাক অনেক সদস্য

এদিকে শাফিকের এই প্রস্তাবনা পেশের পর হতবাক হয়ে যান ইউরোপীয় সংসদের অনেক সদস্যই। তাদের মধ্যে থেকে থমাস জেচভস্কি জানান যা তাঁরা নিশ্চিতভাবে এই প্রস্তাবনার বিরুদ্ধে ভোট দেবে। তবে প্রস্তাবনা পেশ নিয়ে শাফআক মহম্মদ নিজে জানান যে তিনি ও বেশ কয়েকটি দেশের পাঁচটি গ্রুপের সদস্য।

প্রস্তাবনার বিরোধিতা ভারতের

প্রস্তাবনার বিরোধিতা ভারতের

এই প্রস্তাবনা পেশের প্রেক্ষিতে ভারতের জানায়, সিএএ ভিরতের অভ্যন্তরীণ বিষয়। প্রস্তাব পেশ ও সমর্থন যারা করছেন তারা সব বিষয় খুঁটিনাটি জানতে উপযুক্ত কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করবেন বলে আশা প্রকাশ করছে কেন্দ্র। ভারতের তরফে আশা করা হচ্ছে, গণতান্ত্রিক পথে নির্বাচিত সরকারের তৈরি আইনের বিরুদ্ধে ইইউ পার্লামেন্ট এমন কোনও পদক্ষেপ করবে না যাতে প্রশ্ন ওঠে।

প্রধানমন্ত্রীর সঙ্গে ইউরোপীয় আধিকারকের বৈঠক

প্রধানমন্ত্রীর সঙ্গে ইউরোপীয় আধিকারকের বৈঠক

এর আগে ১৭ জানুয়ারি ইউরোপীয় ইউনিয়নের উচ্চ পদস্থ আধিকারিক জোসেপ বোরেল ফন্টেলিস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে সাক্ষাত করেন বলে জানা যায়। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত এই বিবৃতিতে এই প্রসঙ্গে বলা হয় মোদী ইউরোপীয় ইউনিয়নের সাথে বৈঠকে বিশেষত জলবায়ু পরিবর্তন, বাণিজ্য ও পারস্পরিক অর্থনৈতিক সম্পর্ক দৃঢ় করার বিষয় গুলিই পুনরায় তুলে ধরার চেষ্টা করেন। তবে এই সময় সিএএ ও কাশ্মীর নিয়েও আলোচনা হয় বলে সূত্রের খবর।

ইউরোপীয় সাংসদদের কাশ্মীর সফর

ইউরোপীয় সাংসদদের কাশ্মীর সফর

কয়েকদিন আগেই ইউরোপীয় সংসদের সদস্যদের একটি প্রতিনিধি দল কাশ্মীর সফরে যান। সেখানে তারা পরিস্থিতি পর্যালোচনা করে জানিয়েছিলেন যে ভারত সরকার ভালো কাজ করছে। যদিও রাজনৈতিক নেতাদের মুক্তির পক্ষে সওয়াল করছিলেন অনেকে। এবার দেখার বিষয় মোদীর ইউরোপ সফরের আগে কেন্দ্রের মান রক্ষা হয় কি না!

English summary
Pakistan-origin EU MP Shaffaq Mohammed moved anti-CAA resolution in European Parliament
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X