• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আফগানিস্তানে প্রবাসী ভারতীয়দের সন্ত্রাসবাদী হিসাবে চিহ্নিত করছে পাকিস্তান

  • |

জাতিসংঘের সুরক্ষা কাউন্সিল বা ইউএনএসসির বৈঠকে আমেরিকা সহ ভারত তার সমস্ত বন্ধু রাষ্ট্রদের চীন-পাকিস্তান আঁতাত সম্পর্কে অবহিত করেছে। পাশাপাশি চিনের সহায়তায় আফগানিস্তানে প্রবাসী ভারতীয়দের সন্ত্রাসবাদী হিসাবে চিহ্নিত করার চক্রান্ত করছে পাকিস্তান, ইউএনএসসির বৈঠকে এমনটাই জানিয়েছে ভারতের কূটনৈতিক মহল।

আফগানিস্তানে প্রবাসী ভারতীয়দের সন্ত্রাসবাদী হিসাবে চিহ্নিত করছে পাকিস্তান

এই জন্য তারা আন্তর্জাতিক '১২৬৭ অনুমোদন কমিটির’ সবুজ সংকেত চাইছে। যুদ্ধ-বিধ্বস্ত আফগানিস্তানে পুনর্নির্মাণ প্রকল্পে যে সমস্ত প্রবাসী ভারতীয়রা কাজ করছেন তাদেরকেই বর্তমানে সহজে টার্গেট করা হচ্ছে বলে জানা গেছে।

যদিও ১২৬৭ অনুমোদন কমিটি বিশ্ব সন্ত্রাসবাদে কোনও না কোনও ভাবে যুক্ত থাকার জন্য সে দেশের ১৩০ জন পাকিস্তানী এবং আরও ২৫ জনকে তালিকাভুক্ত করেছে। পাকিস্তানের শত প্রচেষ্টার পরেও পাক মদত পুষ্ট জঙ্গি সংগঠন জৈশ-ই-মহম্মদ শেষবার এই তালিকা ভুক্ত করে এই কমিটি।

গত দুই মাসে চীনের সহায়তায় পাকিস্তান ছয় জন ভারতীয়কে বিশ্ব সন্ত্রাসবাদী হিসাবে মনোনীত করার প্রস্তাব জমা দিয়েছে। সাম্প্রতিক কালে তার নবতম সংযোজন হল রাঘবচরী পার্থসারথি এবং বি. সুধাকর পেদিরেডলার ঘটনা। দুজনেই আফগানিস্তানের মাজার শরীফের কেইসি ইন্টারন্যাশনালের স্টোরকিপার হিসাবে কাজ করছিলেন। বর্তমানে পার্থসারথীকে ভারতে ফিরিয়ে আনা হয়েছে তবে সুধাকরের সন্ধান এখনও পাওয়া যায়নি। তাদের সংস্থাটি ট্রান্সমিশন লাইন পাতার কাজের সঙ্গে সাথে জড়িত বলে জানা গেছে। ওই দুই ব্যক্তিই তেলেঙ্গানার বাসিন্দা।

প্রবাসী ভারতীয়দের বিশ্ব সন্ত্রাসবাদী হিসাবে চিহ্নিত করার চিন-পাক এই চক্রান্তকে সদ্য ভেস্তে দিতে দেখা যায় আমেরিকাকে। সদ্য এই ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানের চীন সমর্থিত দুটি প্রস্তাব আটকে দেয় বলে জানা যাচ্ছে। পাশাপাশি আরও চারটি প্রস্তাব ১২৬৭ কমিটির সামনে অমীমাংসিত অবস্থায় পড়ে রয়েছে বলে খবর। আমেরিকা যে দুটি প্রস্তাব আটকেছে তার মধ্যে ভেনুমাধব ডঙ্গারা এবং অজয় মিস্ত্রির মামলা অন্যতম। অন্যদিকে কমিটির কাছে অমীমাংসিত অবস্থায় পড়ে রয়েছে অপ্পাজি আঙ্গারা এবং গোবিন্দ পট্টনায়েক দুগ্গিভালসার মামলা।

English summary
Pakistan identifies migrant Indians as terrorists on the international stage with the help of China
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X