• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রতিবেশীই কাল হয়েছে আফগানিস্তানের, কাবুলে দুর্বল সরকার চায় পাকিস্তান

শুধু ভারত নয় প্রতিবেশী আফগানিস্তানের সঙ্গেও সুসম্পর্ক নেই পাকিস্তানের। প্রতিবেশী দুর্বল থাকুক এমন চেষ্টাই চালিয়ে যাচ্ছে পাকিস্তান। আফগানিস্তানে দীর্ঘদিন ধরেই নেতিবাচক ভূমিকা নিয়ে চলেছে পাকিস্তান। এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে কংগ্রেসেনাল রিসার্চ সার্ভিসের রিপোর্টে। দাবি করা হয়েছে কাবুলে সবসময় দুর্বল সরকার থাকুক এমনই চাইছে ইসলামাবাদ।

বন্ধুর বেশে শত্রু পাকিস্তান

বন্ধুর বেশে শত্রু পাকিস্তান

গত কয়েক দশক ধরেই পাকিস্তান আফগানিস্তানে এই ভূমিকা নিয়ে আছে। পাকিস্তান আফগানিস্তানে সরকার বিরোধী শক্তিগুলিতে মদত দিয়ে থাকে এমনই অভিযোগ করা হয়েছে রিপোর্টে। এমনকী এমনকী হাক্কানি এবং তালিবান জঙ্গি সংগঠনগুলিকেও পাকিস্তান মদত দিয়ে চলেছে বলে অভিযোগ করা হয়েছে।

পাকিস্তানের ভূমিকা নিয়ে প্রশ্ন

পাকিস্তানের ভূমিকা নিয়ে প্রশ্ন

এর আগে আফগানিস্তানও পাকিস্তানের এই ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিল। ভারতের কাশ্মীর সিদ্ধান্ত নিয়ে পাকিস্তান যখন সরব হয়েছিল তখন আফগানিস্তান ভারতের পাশে দাঁড়িয়ে অভিযোগ করেছিল পাকিস্তান আফগান সীমান্তে নিরাপত্তা কমিয়ে জঙ্গি অনুপ্রবেশে সহযোগিতা করছে। এমনকী আফগানিস্তানে জঙ্গি মদত দেওয়ার অভিযোগ জানিয়েছিল আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেছিলেন, পাকিস্তান জঙ্গিদের আশ্রয় গিয়ে আফগানিস্তানে নাশকতায় প্ররোচনা দিচ্ছে।

শরণার্থী সমস্যা প্রকট

শরণার্থী সমস্যা প্রকট

দুই দেশের মধ্যে ১৬০০ মাইলের সীমান্ত রয়েছে। সেকারণে পাকিস্তানে আফগান শরণার্থীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এই শরণার্থী সমস্যা সামাল দিতে হিমসিম খাচ্ছে ইমরান সরকার। এদিকে আফগানিস্তানের বিভিন্ন তালিবান জঙ্গি শিবিরে প্রশিক্ষণ নিতে যাচ্ছে পাকিস্তানের জঙ্গিরা। সেই সুবাদে আফগানিস্তানে তালিবান শিবিরে ভারত বিরোধী কার্যকলাপ বৃদ্ধি পাচ্ছে বলে অভিযোগ করা হয়েছে। সকারণেই তালিবানদের সঙ্গে শান্তি আলোচনায় কোনও সমাধান সূত্র মিলছে না বলে অভিযোগ করা হয়েছে।

English summary
Pakistan has played an active but negative role in Afghanistan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X