• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌মুসলিমদের নিপীড়ন ও সেদেশে হিন্দু হ্রাস, ভারতের অভিযোগ নিয়ে কী মত পাকিস্তানের

পাকিস্তানের ওপর সংখ্যালঘুদের নিপীড়ন করার অভিযোগ এনেছিল ভারত। যদিও ভারতের এই তথ্য বুধবার খারিজ করে দেয় পাক সরকার। ভারতের পক্ষ থেকে আরও বলা হয়েছিল যে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে হিন্দুদের সংখ্যা ক্রমশ হ্রাস পাচ্ছে, যা ভুল বলে জানিয়েছে পাকিস্তান।

‌মুসলিমদের নিপীড়ন ও সেদেশে হিন্দু হ্রাস, ভারতের অভিযোগ নিয়ে কী মত পাকিস্তানের

বিদেশমন্ত্রকের দপ্তর থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, '‌সংখ্যালঘুদের ওপর নিপীড়ন এবং সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশে ১৯৪৭ সালে ২৩ শতাংশ ও ২০১১ সালে ৩.‌৭ শতাংশ হিন্দু হ্রাস পেয়েছে, কেন্দ্র সরকার ও বিজেপি নেতৃত্বের এই দাবি পাকিস্তান আরও একবার স্পষ্টভাবে প্রত্যাখান করেছে। ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে যে ১৯৪১ সালের জনগণনার নথিতে দেশভাগের সময় গণ দেশান্তর ও পূর্ব পাকিস্তানের ভাগ (‌এখন বাংলাদেশ)‌ এই দু’‌টি গুরুত্বপূর্ণ তথ্য ইচ্ছাকৃতভাবে এবং ক্ষতি করার উদ্দেশ্যেই বাদ দিয়ে দেওয়া হয়েছিল। 'পাকিস্তানে সংখ্যালঘুদের সংখ্যা ঠিক কত তা এই দুই ক্রমবর্ধমান বিকাশই বলতে পারত। বিদেশ দপ্তরের দাবি, প্রকৃতপক্ষে গত কয়েক দশকে পাকিস্তানে সংখ্যালঘুদের (পূর্ব পশ্চিম পাকিস্তান) সংখ্যা বৃদ্ধি পেয়েছিল, যা শেষ পর্যন্ত জন গণনার তথ্যে জায়গা পায়।

১৯৫১ সালে পাকিস্তানে প্রথম জণগণনা অনুযায়ী, সেই সময় এই দেশে সংখ্যালঘুদের সংখ্যা ৩.‌১২ শতাংশ, যা ১৯৯৮ সালে বেড়ে হয়েছে ৩.‌৭২ শতাংশ। বিদেশ দপ্তর জানিয়েছে, ১৯৯৮ সালের জণগণনা বলছে ১৯৫১ সালে পাকিস্তানে হিন্দুদের সংখ্যা বেড়ে হয়েছিল ‌১.‌৫ শতাংশ, যা ১৯৯৮ সালে ৩.‌৭২ শতাংশ বাড়ে। এ সবের পরও পাকিস্তান বৈষম্যের সৃষ্টি করবে এই অভিযোগ তুলে ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে নিন্দায় সরব হয়।

English summary
The FO claimed that factually the percentage of minorities in Pakistan (formerly West Pakistan) increased over the past decades, which was borne out conclusively by the available Census data
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X