• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আংশিক স্বস্তি ভারতের, ২০০৮ সালে মুম্বই হামলায় যুক্ত তিন জঙ্গির সাজা ঘোষণা পাক আদালতের

২০০৮ সালে মুম্বই হামলার সঙ্গে যুক্ত জামাত–উদ–দাওয়ার তিন নেতাকে পাকিস্তানের আদালত কারাদণ্ডের সাজা দিল। ভারত ও আমেরিকার দ্বারা অভিযোগপ্রাপ্ত এই তিন নেতা ২০০৮ সালের মুম্বই হামলার ষড়যন্ত্রকারী বলে পরিচিত।

আংশিক স্বস্তি ভারতের, ২০০৮ সালে মুম্বই হামলায় যুক্ত তিন জঙ্গির সাজা ঘোষণা পাক আদালতের

তবে সূত্রের খবর, জামাত জঙ্গী গোষ্ঠীর এই তিন নেতা মোটেও মুম্বই হামলার জন্য সাজা পায়নি। বরং ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স বা এফটিএফ পাকিস্তানকে সন্ত্রাসবাদে আর্থিক সহায়তা করার জন্য কালো তালিকাভুক্ত করেছিল গত বছরের সেপ্টেম্বরে। কালো তালিকাভুক্তের অর্থ হল ইরান ও উত্তর কোরিয়ার পাশাপাশি আন্তর্জাতিক অর্থ প্রতিষ্ঠান থেকে পাকিস্তানকে সরিয়ে দেওয়া। এফটিএফের পক্ষ থেকে পাকিস্তানকে এইসব সন্ত্রাস গোষ্ঠীর বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছিল এর পাশাপাশি এদের বিরুদ্ধে আইনত ব্যবস্থা এবং আর্থিক মদত বন্ধ করতেও কড়াভাবে নির্দেশ দেওয়া হবে।

জানা গিয়েছে, পাকিস্তানের আদালত মালিক জাফর ইকবাল ও আবদুল সলাম প্রত্যেককে ১৬–১/‌২ বছরের মোট সাজা শোনায়, তাদের দু’‌জনের বিরুদ্ধে চারটে ধারায় মামলা হয়েছে। অন্যদিকে তৃতীয় ব্যক্তি হাফিজ আবদুল রহমান মাক্কি এক থেকে দেড় বছরের একটি মামলার জন্য সাজা পায়। এরা তিনজনই হাফিজ সইদের ঘনিষ্ঠ বলে জানা গিয়েছে। যাকে ফেব্রুয়ারিত ১১ বছরের জন্য কারাবাসে পাঠানো হয়েছে। সইদের সঙ্গে সহযোগিতা করার জন্য আদালত ইকবাল ও সলামকে আরও পাঁচ বছরের সাজা শুনিয়েছে।

সইদ লস্কর–ই–তৈবা প্রতিষ্ঠা করে নেতৃত্ব দিতে শুরু করে। নিজেদেরকে তারা পাকিস্তানের সেনা বলে দাবি করে। ২০০৮ সালে মুম্বই হামলার জন্য ভারত ও আমেরিকার পক্ষ থেকে আঙুল তোলা হয় লস্করের ওপর। মুম্বই হামলায় মার্কিন ও অন্যান্য বিদেশি নাগরিক সহ ১৬০ জনের মৃত্যু হয়েছিল। জঙ্গি গোষ্ঠীকে আর্থিক সহায়তা করার জন্য সইদ ও তার সহযোগীরা ইতিমধ্যেই সাজা ভোগ করছে এবং ইকবাল ও মাক্কিকে বিভিন্ন মামলার জন্য সাজা ঘোষণা করা হয়েছে। যদিও সইদ জানিয়েছে যে তার নেটওয়ার্ক ৩০০ টি শিক্ষা প্রতিষ্ঠান, স্কুল, হাসপাতাল, প্রকাশনী সংস্থা ও অ্যাম্বুলেন্স পরিষেবার সঙ্গে যুক্ত এবং জঙ্গি সংগঠনের সঙ্গে তার কোনও যোগ নেই। জামাতউড–দাওয়া লস্করকে আর্থক সহযোগিতা করে বলে জানা গিয়েছে।

নবান্ন অভিযানের ডাক সৌমিত্র খানের

রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটবেলার কথা নিয়ে 'মন কী বাত' এ মোদী কী জানালেন

English summary
pakistan convicts three militants involved in 2008 mumbai attacks
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X