• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাকিস্তানে সুপ্রিমকোর্টের বিচারপতির বিরুদ্ধে ইমরানদের গভীর ষড়যন্ত্র! কোন বিপদের কালো মেঘ ইসলামাবাদে

পাকিস্তানের ইতিহাসে অভ্যুত্থান কোনও বড় ঘটনা নয়। পাকিস্তানের রাজনৈতিক ইতিহাস কেবলই বারবার অভ্য়ুত্থান ও রক্তক্ষয়ী ষড়যন্ত্রের গল্প বলেছে। ২০২০ সালে এসেও সেই ইতিহাসের ছায়া সরাতে পারল না ইসলামাবাদ। দেশের বিচার ব্যবস্থার অন্যতম স্তম্ভের বিরুদ্ধে ইমরান সরকার ও সেনার বড়সড় ষড়যন্ত্রের খবর বাইরে আসতে শুরু করেছে।

 কী ঘটছে ইসলামাবাদের অন্দরে

কী ঘটছে ইসলামাবাদের অন্দরে

জানা গিয়েছে পাকিস্তানের সুপ্রিম কোর্টের জাজ কাজি ফায়েজ ইসাকে পদ থেকে সরাতে উঠে পড়ে লেগেছেন সেদেশের প্রধানমন্ত্রী ইমরান খান। কাজি ফায়েজ সম্পর্কে শোনা যায়, তিনি কঠোর মনের ওক ব্যক্তিত্ব । যিনি নিরপেক্ষা বিচারপদ্ধতিতে বিশ্বাস রাখেন।

 কেন ভয় ইমরানের?

কেন ভয় ইমরানের?

ইমরান খান মূলত, ইসাকে নানা কারণে ভয় পাচ্ছেনম। বিশেষত ২০২৩ সালের দিকে তাকিয়ে পাক সেনা ইসাকে সমঝে চলছে। কারণ সেই বছরেই ইসা দেশের সুপ্রিম কোর্টের চিফ জাস্টিস হতে পারেন আইনি নিয়মে। যা পাকিস্তানের সেনার জন্য সুখবর নয়। এছাড়াও পাকিস্তানে ২০১৬ সালে জঙ্গি হানা নিয়েও পাক সরকারকে তুলোধনা করেন ইসা। সেই সময় জঙ্গি হানার ঘচনার তদন্ত কমিটিতে তিনি ছিলেন। পাকিস্তানে জঙ্গি শিবির কেন বাড়ছে , তাও ইসার মুখে উঠে আসে বলে খবর। যা সরকারকে অস্বস্তিতে ফেলে দিয়েছিল।

পাক সেনা ও ইসা সম্পর্ক

পাক সেনা ও ইসা সম্পর্ক

অতীতে পাক সেনার সঙ্গে সেদেশের সুপ্রিম কোরর্টের জাজ ইসার সম্পর্ক মোটেও ভাল ছিল না। পাকিস্তানের রাজনীতিতে আইএসআই ও সেনার নাক লগানো নিয়ে একবার সেনাকে কড়া বার্তা দেন ইসা। অভ্যুত্থান নিয়েও সেনাকে কড়া কথা শোনাতে ছাড়েনি ইসার পুরনো কিছু রায়। বহুবার পাকিস্তান সেনাকে কড়া রায় দিয়ে বহু নিরপেক্ষ নির্দেশ দিয়েছেন এই বিচারক। এদিকে, ইমরানের তেহরিক এ ইনসাফকেও বহুবার আদালতের কাঠগড়ার ইসা কড়া বার্তা দিয়েছেন। ফলে পাক সেনা ও ইমরান দুই শিবিরই এখন ইসাকে উৎখাতে ব্যস্ত।

 নাছোড়বান্দা বিচারক

নাছোড়বান্দা বিচারক

এদিকে, দুঁদে আইনি বিশেষজ্ঞ ফায়েজ ইসা একচুল জমি ছাড়তে রাজি নন। তিনি ও তাঁর স্ত্রীয়ের বিরুদ্ধে ইমরান সরকার একের পর এক দুর্নীতির অভিযোগ এনেছে। তবে তাতেও হালে পানি পায়নি ইমরান শিবির।

করোনায় আক্রান্ত সিপিআইএম এর পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম

পুলিশের উদ্যোগে ধর্মের ঊর্ধ্বে উঠে দুই বাংলার অনন্য রাখি বন্ধন পালিত

English summary
Pakistan army tries to corner Supreme Court’s tough judge
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X