• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের দিকে ফের 'চাতক দৃষ্টি' পাকিস্তানের! সন্ত্রাসবাদ ইস্যুতে FATF নিয়ে আবার বুক বাঁধছে ইমরান সরকার

ফের একবার চিনে র দিকে তাকিয়ে রয়েছে পাকিস্তান। নিজের সব মরশুমের 'বন্ধু' চিনকে সঙ্গে নিয়ে FATF এর কঠিন চ্যালেঞ্জ জয় করতে চাইছে ইমরান সরকার। উল্লেখ্য অক্টোবর মাসেই ফের , FATF এর সাধারণ সভা। যেখানে স্থির হবে সন্ত্রাসে পাকিস্তানের আর্থিক মদত দিচ্ছে কি না! তার আগে নিজের শিবির পোক্ত করছে ইমরান সরকার।

 কোন কোন দেশের দিকে তাকিয়ে পাকিস্তান

কোন কোন দেশের দিকে তাকিয়ে পাকিস্তান

পাকিস্তান চাইছে চিনের পাশপাাশি, মালয়েশিয়া ও তুরস্কও তাদের সমর্থনে আসুক। এর আগে কাশ্মীর প্রসঙ্গে ইমরানের বক্তব্যের সঙ্গে সুরে সুর মিলিয়ে মালয়েশিয়া ও তুরস্ক বার্তা দিয়েছে। এবার FATF এর মতো কঠিন চ্যালেঞ্জের মঞ্চে পাকিস্তানকে সন্ত্রাসবাদ ইস্যুতে ঘূসর তালিকা থেকে মুক্তি দিতে এই দেশগুলির দিকে তাকিয়ে রয়েছে ইমরান প্রশাসন।

জমি শক্ত করছে পাকিস্তান

জমি শক্ত করছে পাকিস্তান

আগামী ১৮ ও ২৩ অক্টোবর পাকিস্তানকে নিয়ে FATF বৈঠকে বসবে। তার আগে প্রতিষ্ঠানের এশিয়ার সংগঠন পাকিস্তানকে নিয়ে একটি পর্যালোচনা ধর্মী ভার্চুয়াল মিটিং করে। যেখানে স্বভাবতই পাকিস্তানকে ভরপুর সমর্থন দেয় চিন। আর চিনের সেই সমর্থন পাকিস্তান অক্টোবরের বড় চ্যালেঞ্জে পেতে তাইছে। যার জন্য বিভিন্ন ইস্যুতে চিনের সঙ্গে সম্পর্ক আরও মজবুত করার চেষ্টায় পাকিস্তান।

সন্ত্রাস, অর্থ

সন্ত্রাস, অর্থ

উল্লেখ্য FATF এমন একটি সংগঠন যারা আন্তর্জাতিক পর্যায়ে সন্ত্রাসে আর্থিক মদত যাচ্ছে কি না, তা দেখভাল করে। আর্থিক জালিয়াতি ও অপরাধে তার যোগান ঘিরে নজরদারি করে এই প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান পাকিস্তানকে ক্রমাগত ধূসর তালিকায় রাখছে। যার অর্থ পাকিস্তান সন্ত্রাসে মদত দিয়ে যাচ্ছে। এই ধূসর তালিকার জন্য পাকিস্তান কিছুতেই বড়সড় আর্থিক বিনিয়োগ নিজের ঘরে তুলতে পারছে না। যার ফলে প্রবল ক্ষতির মুখে পড়ছে ইমরান সরকার।

 মালয়েশিয়া-ভারত সম্পর্ক ও FATF চ্যালেঞ্জ

মালয়েশিয়া-ভারত সম্পর্ক ও FATF চ্যালেঞ্জ

এদিকে, চিনের পাশাপাশি যে মালয়েশিয়ার ওপর ইমরান সরকার ভরসা করে রয়েছে, সেই মালয়েশিয়ার আগের সরকারের সঙ্গে পাকিস্তানের সুসম্পর্ক ছিল। তবে মালয়েশিয়ার রাষ্ট্রনেতা পরিবর্তন হতেই , নয়া রাষ্ট্রনেতার সঙ্গে দিল্লির সম্পর্ক ক্রমেই ভালো হচ্ছে। আর এই সম্পর্কের প্রভাব যদি FATF এর আসন্ন বৈঠকে পড়ে, তাহলে পাকিস্তানের বিপুল বিপত্তি হবে বলে ধারণা ওয়াকিবহাল মহলের।

কেন্দ্রের অত্যাবশ্যকীয় পণ্য তালিকা থেকে বাদ আলু, পেঁয়াজ! সাধারণের বিপদ বাড়বে, অভিযোগ বিরোধীদের

English summary
Pakistan again wants China's support over FATF plenary
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X