• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্ব থেকে করোনা ধ্বংস করতে যুগান্তকারী পথ আবিষ্কার! জাপানের গবেষকরা কী জানালেন

  • |

করোনার হাত থেকে রক্ষা পেতে এতদিন একাধিক পন্থা আবিষ্কারের দিকে এগিয়েছে বিশ্ব। করোনা থেকে রেহাই পেতে বিশ্ব জুড়ে চলছে গবেষণা। এমন পরিস্থিতিতে খোদ করোনাকে সমূলে ধ্বংস করতে এক নতুন গবেষণা উঠে এল।

 জাপানের গবেষকদের বড়সড় দাবি

জাপানের গবেষকদের বড়সড় দাবি

বুধবার জাপানের একদল গবেষক দাবি করেছেন, ওজোন কনসেনট্রেশন দিয়ে করোনা ভাইরাসকে ধ্বংস করা যেতে পারে। মনে করা হচ্ছে অজন গ্যাসকে অল্প মাত্রায় গাঢ় করার পদ্ধতি সঠিকভাবে রপ্ত করতে পারলে , করোনা ভাইরাস পার্টিক্যাল ধ্বংস হবে।

 ওজোন স্টেরিলাইজেশন কেন?

ওজোন স্টেরিলাইজেশন কেন?

জাপানের ফুজিতা হেল্থ ইউনির্ভাসিটি জানাচ্ছে, সাধারণতা চিকিৎসার সরঞ্জাম সাফাই করতে ওজোন গ্যাসের স্টেরিলাইজেশন ব্যবহার করা হয়। দেখা গিয়েছে, ২০০৩ সালের সার্স মহামারীর সময় সার্স সিওভি -১ মুক্ত করতে বহু জায়গায় ওজোন স্টেরিলাইজেশন ব্যবহার করা হয়েছিল। আর তা সাফল্য দিয়েছে। এবার পালা সার্স সিওভি ২ এর। মনে করা হচ্ছে, এই ভাইরাসও ওজোন স্টেরিলাইজেশনের দ্বারা মুক্ত হবে।

 ক্ষতির থেকে বাঁচতে পদ্ধতি

ক্ষতির থেকে বাঁচতে পদ্ধতি

বিজ্ঞানীদের দাবি , ওজোন গ্যাসকে ০.০৫ থেকে ০.১ পার্টস প্রতি মিলিয়নের গাঢ়ত্বে ঘনীভূত করে নিলে তা থেকে জীবজগতের কোনও ক্ষতির আশঙ্কা নেই। ফলে এই পদ্ধতিতে করা যেতে পারে করোনা ধ্বংস।

 ওজোন গ্যাস থেকে কোন কোন আশঙ্কা?

ওজোন গ্যাস থেকে কোন কোন আশঙ্কা?

এদিকে, চিকিৎসা শাস্ত্র মতে অল্প পরিমাণ ওজোন গ্যাসের পার্টিক্যালও শরীরে ঢুকলে তা ক্ষতিকর। এর থেকে শ্বাসকষ্ট, কাশি ও ফুসফুস জনিত বড় রকমের সমস্যা হয়। বহু দেশ এই কারণে ৮ ঘণ্টা সময় বেঁধে দিয়েছে ওজোন দূষণ ঘিরে। তবে যে সংস্থা ও বিজ্ঞনাীরা দাবি করছেন যে ওজোনের দ্বারা করোনা ধ্বংস সম্ভব , তাঁরা জানিয়েছেন, ওজোন গ্যাসের নির্গমনের ওপর নিয়ন্ত্রণ থাকলে , সম্ভবত করোনা ধ্বংস সম্ভব।

English summary
Ozon sterilization can kill Coronavirus, says Japanese study
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X