• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের সাথে চুক্তি! করোনা ভ্যাকসিন উৎপাদনে বেজিংয়ের সাথে হাত মেলাল অ্যাস্ট্রাজেনেকা

  • |

বিশ্বে ক্রমে বেড়েই চলেছে করোনা ভাইরাসের দাপট। কোভিড ঝড় রুখতে ইতিমধ্যেই ভ্যাকসিন তৈরির কাজ চলছে জোরকদমে। এদিকে ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে ইতিমধ্যেই খানিক আশার আলো দেখাচ্ছে ব্রিটেনের ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। বৃহস্পতিবার, একটি চিনা বেসরকারি সংস্থার সঙ্গে ভ্যাকসিন উৎপাদনের বিষয়ে প্রথম চুক্তি স্বাক্ষর করেছে ব্রিটেনের কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা।

চিনের সাথে চুক্তি স্বাক্ষর অ্যাস্ট্রাজেনেকার

চিনের সাথে চুক্তি স্বাক্ষর অ্যাস্ট্রাজেনেকার

প্রাণঘাতী ভাইরাস করোনার আঁতুরঘর চিনেরই একটি বেসরকারি সংস্থার সঙ্গে এদিন সাম্ভাব্য ভ্যাকসিন প্রস্তুত নিয়ে প্রথম চুক্তি স্বাক্ষর করে ব্রিটেনের কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। সূত্রের খবর, চিনের মূল ভূখণ্ডে ভ্যাকসিন সরবরাহের জন্য চিনা কোম্পানি শেনঝেন কাংটাই বায়োলজিকাল প্রোডাক্টের সাথে হাত মেলায় অ্যাস্ট্রাজেনেকা।

ভ্যাকসিনের দৌড়ে এগিয়ে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা

ভ্যাকসিনের দৌড়ে এগিয়ে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা

বিশ্বজুড়ে এখনও অবধি যেই সমস্ত ভ্যাকসিন আশার আলো দেখাচ্ছে তারমধ্যে সর্বাধিক এগিয়ে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরী করোনার সাম্ভাব্য ভ্যাকসিন 'AZD1222'। এর আগে এই সংস্থা মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, ব্রিটেন, দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলির সাথে উৎপাদন সম্পর্কিত চুক্তিতে এসেছে, এবার এই তালিকায় যুক্ত হল চিনের নামও।

চিনের জন্য বাৎসরিক ১০ কোটি ডোজ তৈরী হবে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের

চিনের জন্য বাৎসরিক ১০ কোটি ডোজ তৈরী হবে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের

চুক্তি অনুযায়ী অ্যাস্ট্রাজেনেকা জানায়, চিনা কোম্পানি শেনঝেন কংটাই বাৎসরিকভাবে মোট ১০ কোটি অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ডোজ তৈরী করবে। অর্থাৎ, আগামী ২০২১ সালের মধ্যে শেনঝেন কংটাই মোট ২০ কোটি ভ্যাকসিনে প্রস্তুত ও সরবরাহ করতে পারবে৷

 চিনের শীর্ষস্থানীয় ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা শেনজেন কাংটাই

চিনের শীর্ষস্থানীয় ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা শেনজেন কাংটাই

করোনা রুখতে ইতিমধ্যেই বাড়তি সতর্কতা অবলম্বন করছে চিনা সংস্থা শেনজেন কাংটাই। অ্যাস্ট্রাজেনেকা বাদেও এর আগে এই কোম্পানি অন্যান্য পশ্চিমী ফার্মগুলি সহ জার্মানির বায়োএনটেক, মার্কিন যুক্তরাষ্ট্রের ইনোভিও ফার্মার সাথে চুক্তি সেরে রেখেছে বলে জানা যাচ্ছে। গত মাসেই, এই চিনা সংস্থার শেয়ার প্রায় ৯০% বেড়ে সর্বোচ্চ স্টক রেকর্ড তৈরী করেছে বলেও জানা যাচ্ছে।

ভ্যাক্সিন রেসে আরও একধাপ এগোল ভারত! অক্সফোর্ডের পর এবার নোভাভ্যাক্সের সঙ্গে চুক্তি সিরাম-এর

English summary
oxford vaccine news agreement with china astrazeneca has teamed up with beijing to produce the coronavirus vaccine
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X