• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অক্সফোর্ডের ভ্যাকসিন কত 'ডোজ' প্রয়োজন করোনা নিধনে! বায়োফার্মা যা বলছে

  • |

বহু প্রতিক্ষার পর বিশ্ব আজ জানতে পেরেছে যে অক্সফোর্ডের ভ্যাকসিনের ফলাফল কোনপথে যেতে পারে। বিশ্বখ্যাত জার্নাল ল্যানসেট জানিয়ে দিয়েছে যে, এই ভ্যাকসিন রোগ প্রতিরোধে যতটা কার্যকরী ,ততটাই উপযুক্ত ও নিরাপদ করোনা রোধে। তবে এর ডোজ কেমন দরকার তা নিয়ে বায়োফার্মার তরফে একটি বার্তা এসেছে।

 বায়োফার্মা কী বলছে?

বায়োফার্মা কী বলছে?

ওষুধ প্রস্তুতকারক সংস্থা বায়োফার্মা জানিয়েছে, অক্সফোর্ডের অ্যাস্ট্রা জেনেকা করোনা ভ্যাকসিনের দুটি ডোজ দিয়ে নিরীক্ষণ শুরু করা হবে বলে ঠিক করা হয়েছে। আপাতত করোনা নিধনে এভাবেই এগোতে চাইছে অ্যাস্ট্রা জেনেকা।

এরপর কী পদক্ষেপ অ্যাস্ট্রা জেনেকার?

এরপর কী পদক্ষেপ অ্যাস্ট্রা জেনেকার?

এরপরবর্তী পর্যায়ে অ্যাস্ট্রা জেনেকার দুটি করে ডোজ কমিয়ে একটি করে করে দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। তারও পরবর্তী পর্যায়ে ডোজের পরিমাণ কমানো হবে। বায়োফার্মার দাবি , এই মুহূর্তে সবচেয়ে নিরাপদ হল, ্ অ্যাস্ট্রা জেনেকা দুটি ডোজ নিয়ে এগিয়ে যাওয়া।

কেমন এই ভ্যাকসিন?

কেমন এই ভ্যাকসিন?

'ল্যানসেট' জার্নালের সম্পাদক জানিয়েছেন, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের ফলাফল অত্যন্ত আশাব্যাঞ্জক। এতে মানবসভ্যতার সহায়ক বহু বিষয় রয়েছে বলে দাবি করা হচ্ছে। উল্লেখ্য, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অ্যাস্ট্রাজেনেকা তিন ও দ'‌নম্বরের মিশ্র স্তরে রয়েছে এবং ব্রিটেনে ট্রায়াল চলছে। তবে খুব শীঘ্রই দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলেও ট্রায়াল শুরু হবে।

 ট্রায়াল পর্ব কতদূর?

ট্রায়াল পর্ব কতদূর?

অন্যান্য শীর্ষস্থানীয় প্রতিযোগীদের মধ্যে জার্মান ফার্ম বায়োএনটেক ফার্মার মেজর ফাইজারের সঙ্গে কোভিড-১৯ এর একটি ভ্যাকসিন তৈরির জন্য সহযোগিতা করছে। সংস্থাগুলি সার্স-কোভ-২ এর বিরুদ্ধে সুরক্ষার জন্য দুটি তদন্তকারী ভ্যাকসিন পরীক্ষার জন্য ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (ইউএসএফডিএ) থেকে দ্রুত ট্র্যাকের অনুমতি পেয়েছে।

English summary
Oxford Astra Zeneca is 2 Dose safer says Biopharma chief
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X