• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পৃথিবী জুড়ে চলতে পারে বরফ ঝড়, বিজ্ঞানীর রিপোর্টে চাঞ্চল্য

  • |

পৃথিবীর তাপমাত্রা পরিবর্তন হতে হতে ঠাণ্ডার দিকে এগোবে। সেখানে বরফ ঝড় চলতে পারে ৩০ বছর। সংক্ষেপে বলতে গেলে সংক্ষিপ্ত বরফ যুগ তৈরি হতে পারে। এমনটাই রিপোর্ট প্রকাশিত হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন সূর্য প্রাকৃতিক কারণে শীতঘুমে চলে যাবে। পৃথিবী জুড়েই তাপমাত্রা কমে যাবে। যার ফলে খাবারের সংকট দেখা দেবে।

পৃথিবী জুড়ে চলতে পারে বরফ ঝড়, বিজ্ঞানীর রিপোর্টে চাঞ্চল্য

সোলার মিনিমাম হল এমন একটি সময়, যেখানে সূত্র স্বাভাবিকের থেকে কম শক্তি বা তাপ বিকিরণ কর। নাসার প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, গত ২০০ বছর ধরেই সূর্য কাজ কমেছে।

নর্থ আম্ব্রিয়া ইউনিভার্সিটির বিশেষজ্ঞ ভ্যালেন্টিনা জারকোভা জানিয়েছেন, ঠাণ্ডার সময়কার তাপমাত্রা কম করে ১ ডিগ্রি সেলসিয়াস কমে যাবে। যা বারোমাসই থাকবে। এই কমে যাওয়াটা সেরকম অনুভব হবে না।

সূর্য শীতঘূমের দিকে এগিয়ে চলেছে। সোলার সার্ফেসের ওপর স্বল্প দাগ দেখা দেবে। ফলে কম শক্তি বের হবে গ্রহগুলির জন্য। অধ্যাপক জারকোভা সোলার মিনিমামের ওপর বেশ কিছু গবেষণাও করেছেন।

যদিও সোলার মিনিমান সূর্যের জীবন চক্রে প্রতি ১১ বছরের একটি অংশ। কিন্তু এইবছরটা তুলনামূলকভাবে বেশি ঠাণ্ডা। অধ্যাপক জারকোভা জানিয়েছেন, কানাডা ও আইসল্যান্ডের ঠাণ্ডাই গ্র্যান্ড সোলার মিনিমামের প্রমাণ, যা শুরু হয়ে গিয়েছে।

English summary
Our planet could facing cold weather and possibly snowstorm for the next 30 years.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X