• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফলাফল প্রত্যাখ্যান! নতুন দাবিতে সরব বাংলাদেশের বিরোধী জোট

বাংলাদেশে ১১ তম জাতীয় সংসদ নির্বাচনের ফল মানতে রাজি নয় সেদেশের বিরোধী দলগুলি। নির্বাচন হওয়া ২৯৯ আসনের মধ্যে ২৮৮ টি আসন দখল করেছে আওয়ামি লিগ। প্রাপ্ত ভোটের হার ৯৮ শতাংশ। এই ফলকে মেনে নিতে রাজি নয়, সেদেশের প্রধান বিরোধী বিএনপি। ফল প্রত্যাখ্যান করেছে বিরোধী বাম জোটও। সোমবার বিকেলে পরবর্তী সিদ্ধান্ত নিতে জরুরি বৈঠক ডেকেছে বিএনপি।

ফলাফল প্রত্যাখ্যান! নতুন দাবিতে সরব বাংলাদেশের বিরোধী জোট

৩০ জানুয়ারি বাংলাদেশে ২৯৯ টি আসনে নির্বাচন হয়েছিল। এর মধ্যে আওয়ামি লিগ ও তাদের জোট ২৮৮ টি আসন দখল করেছে। নজির বিহীন জয় পেয়েছে আওয়ামি লিগ। তারা একাই পেয়েছে ২৫৯ টি আসন। সহযোগী জাতীয় পার্টি পয়েছে ২২ টি আসন। অন্যদিকে বিরোধী বিএনপি পেয়েছে মাত্র ছটি আসন। বিএনপি-র সঙ্গে জোটে থাকা বামেরা একটিও আসন পায়নি। এই ফল প্রত্যাখ্যান করেছে বিএনপি এবং বিরোধী জোটে থাকা বামেরা। ভোট চলাকালীন বিএনপির বহু প্রার্থী ভোট থেকে সরে দাঁড়ানো কথা জানিয়েছিলেন।

ভোটের ফলাফল পরবর্তী সময়ে দলের কর্মসূচি নিয়ে সিদ্ধান্ত নিয়ে সোমবারেই বৈঠকে বসছে বিএনপি। স্থানীয় সময় বিকেল চারটেয় গুলশানে বিএনপি চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে স্থায়ী কমিটির বৈঠক হবে। এরপর সন্ধেয় বিরোধী ২০ দলের জোটের বৈঠকও ডাকা হয়েছে।

ভোটের ফল নিয়ে বামজোটের তরফে বলা হয়েছে, সুষ্ঠু ভোট নয়, ভোটারদের অধিকার হরণ করে ভোট প্রক্রিয়া চালনা করা হয়েছে। নির্বাচনের নামে প্রহসন হয়েছেন বলেও অভিযোগ বামজোটের। জালিয়াতি, বুথ দখল, ব্যালট পেপারে আওয়ামি লিগের প্রতীকে ছাপ মারতে বাধ্য করা কিংবা বুথ থেকে বিরোধী এজেন্টদের বের করে দেওয়া, সব কাজই করা হয়েছে বলে অভিযোগ তাদের। ৩০ ডিসেম্বর সকালের দিকে ভোট দানের মতো পরিস্থিতি থাকলেও, স্থানীয় সময় বেলা ১১ টার পর থেকে পরিস্থিতির বদল হতে থাকে বলে অভিযোগ।

[আরও পড়ুন:বাংলাদেশে ভোট! প্রতিবেশী দেশের পর্যবেক্ষকরা জানালেন তাঁদের কথা ]

English summary
Opposition Parties in Bangladesh rejects vote results and demands for election again
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X