• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মার্কিন যুক্তরাষ্ট্রেও ঢুকে পড়ল ওমিক্রন, আক্রান্ত এক, করোনা আতঙ্কে বহু

Google Oneindia Bengali News

করোনার থেকেও বেশী সংক্রমন নতুন প্রজাতির স্ট্রেন 'ওমিক্রন’। যার জেরে চিন্তিত বিশ্ববাসী। ওমিক্রন নিয়ে ১ ডিসেম্বর থেকে নতুন বিদেশীযাত্রীদের নিয়ে নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন প্রজাতির স্ট্রেন ওমিক্রনের প্রথম দেখা মিলেছে। একজন টিকাপ্রাপ্ত যাত্রী দক্ষিণ আফ্রিকা থেকে ঘুরে ক্যালিফোর্নিয়ায় ফিরেছিলেন,যিনি করোনা পজেটিভ। আর এ বিষয় নিয়ে বিজ্ঞানীরা বেশ চিন্তিত। তাঁদের মতে, করোনা ভাইরাসের এই নতুন প্রজাতির স্ট্রেন আগের স্ট্রেনের থেকেও বেশি বিপজ্জনক।


অ্যান্টনি ফাউসির ওমিক্রন নিয়ে আশঙ্কা প্রকাশ

অ্যান্টনি ফাউসির ওমিক্রন নিয়ে আশঙ্কা প্রকাশ

মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ আধিকারিক অ্যান্টনি ফাউসি বলেন, করোনার এই নতুন প্রজাতির স্ট্রেন বিপজ্জনক। তিনি জানান, ২২ নভেম্বর একজন যাত্রী দক্ষিণ আফ্রিকা থেকে ফিরছিলেন,হালকা কিছু উপসর্গ লক্ষ্য করা যায় যাত্রীটির মধ্যে। তখন তাকে বিমানবন্দরে করোনা পরীক্ষা করা হলে তিনি করোনা পজেটিভ হন। আর যা বেশ নিয়ে উদ্বেগ বাড়ছে। উদ্বেগ যদি বাড়তে থাকে তাহলে প্রয়োজন হতে পারে লকডাউনের।

ওমিক্রন নিয়ে কী বলছেন বিজ্ঞানীরা

ওমিক্রন নিয়ে কী বলছেন বিজ্ঞানীরা

ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোর বিজ্ঞানীরা এ বিষয়ে জানান, দক্ষিণ আফ্রিকা থেকে আগত যাত্রীর মডার্না ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া ছিল কিন্তু একটি বুস্টার শট নেওয়া ছিল না। বর্তমানে তার শারীরিক উন্নতি হচ্ছে।

 ফাউসি ও অন্যান্য বিজ্ঞানীদের পরামর্শ

ফাউসি ও অন্যান্য বিজ্ঞানীদের পরামর্শ

ফাউসি এবং অন্যান্য বিশেষজ্ঞরা জানান, আমেরিকানবাসীর করোনার টিকা দেওয়া চালিয়ে যাওয়া ও বুস্টার শট নেওয়া অত্যন্ত জরুরি। কোনও ব্যক্তির যদি করোনার ভ্যাকসিন নেওয়া থাকে তাহলে সেই ব্যক্তি গুরুতর অসুস্থ এবং মৃত্যুর ঝুঁকি অনেকটাই কমতে পারে। ফাউসি বলেন, ওমিক্রনের বিষয়ে এই পরামর্শ মেনে চলা অত্যন্ত জরুরি।

 ভন ডের লেইনের অভিমত

ভন ডের লেইনের অভিমত

তিনি জানান ইউরোপীয় দেশগুলিতে টিকাকরণ বাধ্যতামূলক করার কথা বিবেচনা করা দরকার। গ্রীসে ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিরা যদি বুস্টার শট না নেন, তাহলে তাদের জরিমানা করার পরিকল্পনা করা হচ্ছে।

World Health Organisation (WHO) নতুন প্রজাতির স্ট্রেন নিয়ে উদ্বেগজনক তালিকাভুক্ত করেছে। বিজ্ঞানীদের মতে, একাংশের আশঙ্কা এই ভাইরাসের উপর কাজ করবে না কোভিড-১৯এর টিকা। ভারতে এখনও পর্যন্ত এই ওমিক্রনের নমুনা না মিললেও দক্ষিণ আফ্রিকা থেকে বিশ্বের আটটি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। যা নিয়ে বেশ চিন্তায় বিজ্ঞানীরা।

উল্লেখ্য, ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকার প্রায় সব দেশে ছড়িয়ে পড়েছে করোনার এই নতুন স্ট্রেন ওমিক্রন। এখনও পর্যন্ত SARS-CoV-2 PCR টেস্টে এই ভাইরাসটিকে চিহ্নিত করা সম্ভব হয়েছে। তবে এর দ্রুত জিনগত পরিবর্তন ঘটানোর প্রবণতা চিন্তার ভাঁজ ফেলেছে বিজ্ঞানীদের কপালে।

English summary
Passengers from South Africa did not take corona positive, booster shots
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X