Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আইএস জঙ্গিদের খপ্পর থেকে উদ্ধার ভারতীয় পাদ্রি, গুরুত্বপূর্ণ ভূমিকা ওমান প্রশাসনের

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

ভারতীয় পাদ্রি টম উঝুন্নালিলকে উদ্ধারের পেছনে বড় ভূমিকা নিয়েছে ওমান সরকার। ইয়েমেনে আইএস জঙ্গিদের হাত থেকে মুক্তি পেয়ে তিনি ভ্যাটিকান সিটি পৌঁছেছেন বলে মঙ্গলবারই টুইট করে জানিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। অপহরণের প্রায় ১৮ মাস বাদে তাঁকে উদ্ধার করা হয়েছে। ইয়েমেনের আদেনে মিশনারিজ অফ চ্যারিটির একটি বৃদ্ধাশ্রমে হামলা করে তাঁকে তুলে নিয়ে গিয়েছিল আইএস জঙ্গিরা।

আইএস জঙ্গিদের খপ্পর থেকে উদ্ধার ভারতীয় পাদ্রি, গুরুত্বপূর্ণ ভূমিকা ওমান প্রশাসনের

ওমান সরকারের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়,ভ্যাটিকানের অনুরোধে ওমানের সুলতান কাবুস বিন সৈয়দের নির্দেশেই টম উঝুন্নালিলকে উদ্ধার করা হয়েছে। ইয়েমেন সরকারকে এই অভিযানে ওমানের সলতনত সাহায্য করেছে বলে জানানো হয়েছে। উদ্ধারের পর মঙ্গলবারই তাঁকে মাস্কটে পাঠানো হয়। সেখান থেকে রাতেই ভ্যাটিকান পৌঁছে যান ভারতীয় এই পাদ্রি। এই খবর জানিয়ে মঙ্গলবারই টুইট করেছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

২০১০ সালে মিশনারিজ অফ চ্যারিটি থেকে আদেনের এক বৃদ্ধাশ্রমে পাঠানো হয় কেরলের বাসিন্দা ফাদার টমকে। তারপর থেকে আদেনেই ছিলেন টম। কিন্তু ২০১৬ সালের ৪ঠা মার্চ তাঁকে অপহরণ করে আইএস জঙ্গিরা। সেসময়ে হত্যা করা হয় ওই বৃদ্ধাশ্রমের বেশ কয়েকজন সন্নাসিনীকেও। গত ডিসেম্বর মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পোপ ফ্রান্সিসের কাছে ভিডিও বার্তায় উদ্ধারের আর্তি জানান টম। এরপর চলতি বছরের মে মাসেও একটি ভিডিও বার্তা পাঠানো হয়। তারপর থেকেই তাঁকে উদ্ধারের জন্য তৎপর হয়ে ওঠে ভারতের বিদেশমন্ত্রক। যোগাযোগ করা হয় ইয়েমেন ও ভাটিকান সিটির সঙ্গে।

দিন কয়েকের মধ্যেই দেশে ফিরিয়ে আনা হবে ফাদার টম উঝুন্নালিলকে। তাঁকে স্বাগত জানাতে প্রস্তুত হচ্ছে কেরলের কোয়াট্টাম জেলা।

English summary
Indian Priest Tom Uzhunanlil was rescued from the clutches of IS in Yemen, Oman Government played key role in rescuing him.
Please Wait while comments are loading...