• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পথ দেখিয়েছেন ওবামা! ইন্দো-আমেরিকান কূটনীতিকের কাঁধেই মার্কিনিদের নিরাপত্তার দায়িত্ব বাইডেনের

  • |

আগামী সপ্তাহেই মার্কিন মসনদে বসার তোড়জোড় শুরু করবেন জো বাইডেন। যদিও তার আগে থেকেই প্রতিশ্রুতি পালনের পথে ধাপে ধাপে এগিয়ে চলেছেন ডেমোক্র‍্যাট দলের নব নির্বাচিত রাষ্ট্রপতি। সূত্রের খবর, মার্কিন নাগরিকদের নিরাপত্তা ও মানবাধিকার সংক্রান্ত বিভাগের সেক্রেটারি পদে বহাল হতে চলেছেন আর এক ইন্দো-আমেরিকান বংশোদ্ভূত উজরা জেয়া। সমীরা ফাজিলি হোক, বা কমলা হ্যারিস, মার্কিন সংসদে যে এইবারে ভারতীয়দের অবস্থান আগের থেকেস অনেকটাই পাকা, সে বিষয়ে যথেষ্ট উছ্বসিত ভারতীয় রাজনীতিকরা।

বাইডেনের সংসদে জাতি-বর্ণের ঐক্য

বাইডেনের সংসদে জাতি-বর্ণের ঐক্য

ট্রাম্পের ন্যায় বাইডেনের সংসদে যে জাতিবর্ণের বিভেদ চোখে পড়বে না, তা আগেই জানিয়েছেন ডেমোক্র্যাট দলের অন্যান্যরা। রাজনীতিকদের মতে, তার প্রতিফলন চোখে পড়ছে এখন থেকেই। সূত্রের মতে, ডেপুটি সেক্রেটারি অফ স্টেট-এর আসনে বসছেন ওয়েন্ডি আর. শেরম্যান ও কূটনৈতিক বিভাগের সেক্রেটারি পদে নির্বাচিত হয়েছেন ভিক্টোরিয়া ন্যুল্যান্ড। এদিকে ইতিপূর্বে অ্যালায়েন্স ফর পিসবিল্ডিং-এর সিইও পদে কর্মরত ছিলেন উজরা জেয়া। বর্তমানে গণতন্ত্রের নাগরিক সুরক্ষা বজায়েও যে সফল হবেন উজরা, সে বিষয়ে আশাবাদী বাইডেন।

ট্রাম্পের সংসদ থেকে বিদায় নেন উজরা

ট্রাম্পের সংসদ থেকে বিদায় নেন উজরা

বাইডেনের সংসদে কাজ করার পূর্বে এর আগে ট্রাম্পের মন্ত্রিসভা থেকে বিদায় নিয়েছিলেন উজরা। আন্তর্জাতিক মহলে সেসময়ে এ নিয়ে বেশ সাড়া জেগেছিল বলে জানাচ্ছেন রাজনীতিকরা। সূত্রের খবর, 'পলিটিকো'-তে এ বিষয়ে সবিস্তারে লেখেন উজরা। জানা যায়, মহিলা অফিসার হওয়ার কারণে পরস্পর দুই গুরুত্বপূর্ণ কর্মসূচি থেকে বাদ পড়েন তিনি। ট্রাম্পের শাসনকালে লিঙ্গবৈষম্য ও জাতিবর্ণের ভেদাভেদ যে কতটা প্রকট ছিল, তা স্পষ্ট উজরার কথাতেই।

নানা কূটনৈতিক পদে কাজ করার অভিজ্ঞতা উজরার

নানা কূটনৈতিক পদে কাজ করার অভিজ্ঞতা উজরার

মার্কিন সূত্রের খবর, ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত মার্কিন গণতন্ত্র, মানবাধিকার ও শ্রমিক বিভাগে প্রধান ডেপুটি সহ-সেক্রেটারির দায়িত্ব সামলেছেন উজরা। ১৯৯০-এ নিউদিল্লি, মাস্কট, কায়রো ও কিংস্টনের বিদেশমন্ত্রকে কর্মরতা ছিলেন উজরা। এছাড়াও নানাবিধ সাফল্যের কারণে ফ্রান্সের সর্বোচ্চ উপাধি লিজিয়ন ডি'অনার ও প্রায় ১৫টি জাতীয় সম্মানের অধিকারী হন উজরা।

যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে শক্তিশালী করতেই নতুন পরিকল্পনা বাইডেনের

যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে শক্তিশালী করতেই নতুন পরিকল্পনা বাইডেনের

আন্তর্জাতিক সূত্রের মতে, বিদশ মন্ত্রকে ওবামা প্রশাসনের প্রবীণ ও প্রাক্তন কূটনীতিকদের নিয়োগ করার মাধ্যমে যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে নতুন করে শক্তিশালী করে তুলতে চাইছেন বর্তমান রাষ্ট্রপতি জো বাইডেন। এক সরকারি কর্মকর্তার মতে, পররাষ্ট্র দফতররের দ্বিতীয় ও তৃতীয় উচ্চপদের জন্য, জো বাইডেন, ওয়েনডি শেরম্যান এবং ভিক্টোরিয়া নুল্যান্ডকে নিয়োগের কথা জানিয়েছেন। এছাড়াও গুরুত্বপূর্ণ কূটনৈতিক পদে নিয়োজিত হবেন ব্রায়ান মকিওন, বনি জেনকিন্স, ডেরেক চলেট, সুজি জর্জ, নেড প্রাইস,জেলিনা পোর্টার এবং জেফরি প্রেসকটের মত পোড়খাওয়া ব্যাক্তিরা।

কলকাতা : আগামীকাল দক্ষিণ কলকাতায় মিছিল করবেন শুভেন্দু অধিকারী, রাসবিহারীতে জনসভা

মুকুল দল ভারী করলেই বেসুরো বাজছেন বিজেপিতে! দিলীপের সঙ্গে বসিয়ে বার্তা শাহের

English summary
Joe Biden gave new responsibilities to senior diplomats! Indo-American diplomat Uzra zeya is in charge of security of American
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X