• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সাবধান! করোনার আরও ভয়াবহ স্ট্রেইন দাপট দেখাতে শুরু করল, নয়া গবেষণা উদ্বেগ বাড়াচ্ছে

  • |

এক নতুন গবেষণায় দেখা গিয়েছে যে , করোনা ভাইরাসের একটি নয়া স্ট্রেইন ক্রমেই দাপট দেখাতে শুরু করেছে। হিউস্টনের এক হাসপাতালের গবেষণা বলছে করোনার দ্রুত সংক্রমণ বেড়ে যাওয়ার নেপথ্যে রয়েছে এই নয়া স্ট্রেইন।

 গবেষণা কী বলছে?

গবেষণা কী বলছে?

গবেষণায় দেখা গিয়েছে সহজে সংক্রমণ ছড়াতে পারে এমন এক নতুন করোনা ভাইরাসের স্ট্রেইন এবার দাপট বাড়াতে শুরু করেছে। ফলে দ্রুত ভাইরাস ছড়িয়ে পড়তে শুরু করেছে। ৫০০০ টি জিনোম নিয়ে বিজ্ঞানীরা অতিমারীর প্রথম পর্যায়ে গবেষণা করে একাধিক ভয়াবহ তথ্য হাতে পেয়েছেন। আর তাতেই দেখা গিয়েছে নতুন করে সংক্রমণ জোরদারভাবে ছড়িয়ে পড়ার নেপথ্যে আসলে কী রয়েছে।

নতুন ধরনের ভাইরাস

নতুন ধরনের ভাইরাস

দেখা যাচ্ছে করোনার দ্বিতীয় স্রোত প্রথম স্রোতের থেকে অনেক বেশি জোরালো। দ্বিতীয় স্রোতে ক্রমেই ভাইরাসের মিউটেশন হচ্ছে । ফলে সংক্রমণের হার ক্রমেই বাড়ছে। মনে করা হচ্ছে নতুন ভাইরাসের আকার মুকুটের মতো ।

 কিভাবে আক্রমণ শানানো হচ্ছে?

কিভাবে আক্রমণ শানানো হচ্ছে?

গবেষকরা বলছেন, এই মুকুটের মতো আকারের করোনা ভাইরাসের স্পাইক, সংখ্যায় একাধিক হওয়ায় তারা সহজেই মানুষের কোষে ঢুকে পড়ছে। ফলে হামলা চালানো আরও সহজ হয়ে যাচ্ছে।

 আগের থেকে বেশি মারাত্মক

আগের থেকে বেশি মারাত্মক

গবেষণার ফলাফলে দেখা গিয়েছে, করোনার নতুন মিউটেশনের পর যে ভয়াবহ রূপ ভাইরাসটি নিচ্ছে, তাতে মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমাত বুঝেই ভাইরাস দংশন করতে শুরু করেছে। ফলে ভাইরাস আগের থেকে অনেক বেশি শক্তিশালী। আর এই নতুন শক্তিশালী করোনা স্ট্রেইনই দ্রুত ছড়াচ্ছে।

English summary
Novel COronavirus now dominates with more contagious form
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X