• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘টিকা নয়, করোনা ঠেকাতে সর্বাধিক কার্যকরী মাস্ক! মার্কিন স্বাস্থ্য আধিকারিকের মন্তব্যে শোরগোল

  • |

বিশ্বজুড়ে করোনা দাবানলের মাঝেই প্রত্যহ নতুন নতুন তথ্যের আগমনে দিশেহারা সাধারণ মানুষ। এরই মাঝে আমেরিকার রোগ নিয়ন্ত্রক ও নিবারণ কেন্দ্র (সিডিসি)-এর প্রধান রবার্ট রেডফিল্ডের বক্তব্যে বিভিন্ন মহলে বিরূপ প্রতিক্রিয়া দেখা গেছে। সম্প্রতি এক প্রশ্নোত্তর পর্বে রেডফিল্ড বর্তমান সময়ে জনস্বাস্থ্যের ক্ষেত্রে মাস্কের ভূমিকা নিয়েও একগুচ্ছ সওয়াল করেন। এই ক্ষেত্রে মারণ করোনা ঠেকাতে ভ্যাকসিনের কার্যকারিতা নিয়েও একগুচ্ছ প্রশ্ন ছুঁড়ে দিতে দেখা যায় তাকে।

রেডফিল্ডের মন্তব্যে ভুল দেখছেন না অনেকেই

রেডফিল্ডের মন্তব্যে ভুল দেখছেন না অনেকেই

মার্কিন খাদ্য ও ওষুধ বিভাগ (এফডিএ)-এর বিধি অনুযায়ী, প্রতিষেধক যদি ৫০% মানুষের মধ্যে কাজ করে, তবেই তা গ্রহণযোগ্য বলে মনে করা হবে। কিন্তু এখনও দেখা নেই এই ধরণের কার্যকরী টিকার। অন্যদিকে আন্তর্জাতিক গবেষকরা সাফ জানাচ্ছেন, এ বছরে মধ্যে অন্তত আর তৈরি করা সম্ভব নয় করোনার প্রতিষেধক। ফলত ভ্যাকসিনের সাফল্য ও সুলভতা ঘিরে দানা বাঁধছে আশঙ্কা। রেডফিল্ডের মতে, ২০২১-এর এপ্রিলের আগে ভ্যাকসিন আসছে না, ফলত মাস্ক ব্যবহার করে করোনাকে ঠেকিয়ে রাখাই বুদ্ধিমানের কাজ।

ট্রাম্পের বক্তব্যে শোরগোল

ট্রাম্পের বক্তব্যে শোরগোল

অন্যদিকে রেডফিল্ডের বক্তব্যের ঠিক বিপরীতে কথা বলছেন ট্রাম্প। আগামী ৪ সপ্তাহের মধ্যে মার্কিনীদের জন্যে করোনা প্রতিষেধক এনে দেওয়ার কথা বলছেন মার্কিন রাষ্ট্রপতি। যদিও বিচক্ষণরা বলছেন, এ শুধুই ট্রাম্পের ভোটব্যাংক বাড়ানোর কৌশল। বর্তমানে মাত্র তিনটি সম্ভাব্য ভ্যাকসিন সর্বশেষ ট্রায়াল পর্যন্ত পৌঁছেছে, যদিও এরমধ্যে এখনও পর্যন্ত সবথেকে বেশি সাফল্য প্রাপ্ত অক্সফোর্ড- অ্যাস্ট্রোজেনেকা'-র ট্রায়াল স্থগিত রাখা হয়েছে মার্কিন মুলুকে।

 বিনামূল্যেই ভ্যাকসিন বিতরণ ?

বিনামূল্যেই ভ্যাকসিন বিতরণ ?

সূত্রের খবর, ভ্যাকসিনের সরকারি ছাড়পত্র পাওয়ার ২৪ঘন্টার মধ্যেই যাতেই তা সরবরাহের ব্যবস্থা করা যেতে পারে সেই বিষয়ে উদ্যোগী হয়েছে মার্কিন প্রশাসন। এমতাবস্থায় বছর শেষের আগেই সম্ভাব্য ভ্যাকসিন আনার চেষ্টা চালাচ্ছেন মার্কিন স্বাস্থ্য আধিকারিকরা। স্বাস্থ্যকর্মী সহ সমস্ত কোভিড যোদ্ধাদের ন্যূনতম নিরাপত্তাটুকু দেওয়ার উদ্দেশ্যেই এই বাড়তি পদক্ষেপ বলে জানা যাচ্ছে। মার্কিন বিশেষজ্ঞদের মতে, ইতিমধ্যেই ওষুধ সংস্থাগুলিকে কয়েকশো কোটি টাকা আগাম দিয়ে সম্ভাব্য ভ্যাকসিন 'বুক' করে রেখেছে মার্কিন সরকার। ফলত সরকারের তরফে আগামীতে মার্কিনীদের বিনামূল্যে প্রতিষেধক দেওয়ার ব্যবস্থা করা হতে পারে!

আমেরিকার আগ্রাসী মনোভাবের সমালোচনা

আমেরিকার আগ্রাসী মনোভাবের সমালোচনা

এদিকে ট্রায়ালে থাকা সকল সংস্থার কাছেই আগাম করোনা ভ্যাকসিন বুক করে রাখার কৌশলের তীব্র সমালোচনা করতে দেখা যায় কানাডার রাষ্ট্রপতি জাস্টিন ট্রুডোকে। ভ্যাকসিনের সমবণ্টনের ক্ষেত্রে শুরু থেকেই সওয়াল রে আসছেন তিনি। বর্তমানে এই প্রসঙ্গে মুখ খুলতে দেখে যায় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকেও। তা না হলে আগামীতে দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলি সমূহ বিপদে পড়বে বলেও আশঙ্কাবাণী শোনাতে দেখা যায় হু-কে।

উদ্বেগ বাড়াচ্ছে সেপ্টেম্বরের করোনা সংক্রমণ! আক্রান্ত ও মৃতের নিরিখে শীর্ষে ভারত

English summary
not vaccine mask is the most effective to prevent corona controversy over remarks by us health officials
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X